kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

সহিংসতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে




সহিংসতা বাড়ছে

ধাপে ধাপে চলছে পৌর নির্বাচন। সময় যত যাচ্ছে, স্থানীয় এই নির্বাচন ঘিরে সহিংসতার শঙ্কাও ততটা বাড়ছে। এরই মধ্যে কুষ্টিয়ায় একজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। প্রতিদিনই কেউ না কেউ আহত হচ্ছে। প্রতিপক্ষের নির্বাচনী ক্যাম্পে আগুন ও ভাঙচুর এখন নিত্যদিনের ঘটনা। নির্বাচনী প্রচারণায় হামলা করারও অভিযোগ উঠছে। আচরণবিধি লঙ্ঘনের দায়ে মেয়র পদপ্রার্থীদের মধ্যে নওগাঁর নজিপুর পৌরসভায় ক্ষমতাসীন দলের এবং গাইবান্ধার সুন্দরগঞ্জে জাতীয় পার্টির প্রার্থীকে জরিমানা

 গুনতে হয়েছে। অনেক পৌর এলাকায় বিএনপি মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীরা তাঁদের প্রতিপক্ষের হুমকি ও হামলার কারণে নির্বাচনী প্রচার চালাতে পারছেন না বলে অভিযোগ রয়েছে। যেসব পৌরসভায় ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী সক্রিয়, সেখানে পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। অনেক ক্ষেত্রে বিএনপির দলীয় কোন্দলও পরিবেশ প্রতিকূল করে তুলছে। কাউন্সিলর পদপ্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের শঙ্কা বেশি বলেই  নির্বাচন কর্মকর্তাদের ধারণা। 

তাঁরা বলছেন, নির্বাচনী মাঠ এখন দ্বিতীয় ও তৃতীয় ধাপের প্রার্থীদের প্রচারে সরগরম। আগামী ২৬ জানুয়ারি আনুষ্ঠানিক প্রচারে নামবেন চতুর্থ ধাপের প্রার্থীরা। এ কারণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

পৌরসভার দ্বিতীয় ধাপ আগামী ১৬ জানুয়ারি, তৃতীয় ধাপ ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ১৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন হবে আগামী ২৭ জানুয়ারি।

বগুড়ার শেরপুরে পৌর নির্বাচন ঘিরে উত্তপ্ত ভোটের মাঠ। একদিকে জমেছে প্রচার-প্রচারণা, অন্যদিকে সহিংসতাও বাড়ছে। এক সপ্তাহের মধ্যে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী মিছিলে হামলা, কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ, বিএনপির বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীর কার্যালয় ভাঙচুর এবং আওয়ামী লীগ সমর্থিত এক কাউন্সিলর পদপ্রার্থীর কার্যালয়ে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এদিকে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে প্রার্থী  হওয়া বগুড়ার ধুনট পৌরসভার মেয়র এ জি এম বাদশাহকে দ্বিতীয় দফা দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

রাজশাহীর বাঘার আড়ানী পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীর কর্মী ও সমর্থকরা যেভাবে দাপটের সঙ্গে দৌড়ঝাঁপ করে যাচ্ছেন, প্রতিপক্ষ বিএনপি মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীদের কর্মী ও সমর্থকরা তেমনটা পারছেন না। হুমকি-ধমকির ভয় তাড়িয়ে বেড়াচ্ছে তাঁদের। আদৌ নির্বাচনী মাঠে তাঁরা থাকতে পারবেন কি না, তা নিয়ে তাঁরা শঙ্কা প্রকাশ করছেন। বাঘা বিএনপির  আহ্বায়ক ফকরুল হাসান বাবলু বলেন, ‘আমাদের প্রার্থীর প্রচারে বাধা দেওয়াসহ ক্ষমতাসীন দলের প্রভাব বিস্তার নির্বাচনের পরিবেশ বিঘ্নিত করছে।’

পাবনার ভাঙ্গুড়া পৌর নির্বাচনের প্রচারণা ঘিরে বর্তমান ও সাবেক কাউন্সিলর পদপ্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত মঙ্গলবার রাতে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর মোজাম্মেল হক বিশু ও সাবেক কাউন্সিলর আসাদুল ইসলামের কর্মীদের মধ্যে এই সংঘর্ষ হয়।

ময়মনসিংহের ফুলবাড়িয়া পৌর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মো. গোলাম কিবরিয়া এবং একই দলের বিদ্রোহী প্রার্থী মো. গোলাম মোস্তাফা একে অন্যের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ তুলেছেন। গতকাল এ দুই প্রার্থী একে অন্যের বিরুদ্ধে শক্তি প্রদর্শন, প্রচারে বাধা এবং ভোটারদের ভয়ভীতি দেখানোর পাল্টাপাল্টি অভিযোগ করেন।

ঝালকাঠির নলছিটি পৌর নির্বাচনে ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থী আব্দুল্লাহ আল মামুন লাভলুর প্রচার মাইক ভাঙচুর এবং এক সমর্থককে পিটিয়ে আহত করার অভিযোগ উঠেছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে। গত মঙ্গলবার সন্ধ্যায় অনুরাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

এদিকে পৌর নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র পদপ্রার্থী কে এম মাছুদ খানের বাতিল হওয়া মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। গতকাল সকালে হাইকোর্টে শুনানি শেষে বিচারপতি মো. খসরুজ্জামান ও মো. মাহামুদ হাসান তালুকদারের যৌথ বেঞ্চ এ আদেশ দেন।

নওগাঁর পত্নীতলার নজিপুর পৌর নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে মোটরসাইকেল শোডাউন করায় গত সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী মো. রেজাউল কবির চৌধুরীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গাইবান্ধার সুন্দরগঞ্জে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে গত মঙ্গলবার জাতীয় পার্টির (জাপা) মেয়র পদপ্রার্থী আব্দুর রশিদ সরকার ডাবলুকে ১০ হাজার টাকা আর্থিক জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

টাঙ্গাইল পৌর নির্বাচনে বিএনপি প্রার্থীর নির্বাচনী সভায় হামলা ও ভাঙচুর করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া নির্বাচনী ব্যানার লাগানো ও পোস্টার ঝোলানোতে বাধা দেওয়া হচ্ছে। গতকাল বুধবার দুপুরে টাঙ্গাইল প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেছে টাঙ্গাইল জেলা বিএনপি।

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌর নির্বাচনের ভোটগ্রহণের দিন যতই ঘনিয়ে আসছে, ততই উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী মাঠ। একের পর এক আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠেছে।

এদিকে কুষ্টিয়া পৌর এলাকায় গত ২৬ ডিসেম্বর নির্বাচনী সংঘর্ষে একজনের মৃত্যু হয়।

[প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট এলাকার আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা।]

 

মন্তব্য



সাতদিনের সেরা