kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

দুর্নীতির মামলা সরকার প্রত্যাহার করতে পারে না

নিজস্ব প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুর্নীতির মামলা সরকার প্রত্যাহার করতে পারে না

হাইকোর্ট বলেছেন, দুর্নীতি দমন কমিশন আইনের শিডিউলভুক্ত কোনো দুর্নীতির মামলা দেশের কোনো আদালত থেকে সরকার প্রত্যাহার করতে পারে না। সরকার দুর্নীতির কোনো মামলা প্রত্যাহার করতে চাইলে আদালতে নয়, অনুরোধ জানিয়ে বা ইচ্ছা প্রকাশ করে দুর্নীতি দমন কমিশনের কাছে আবেদন করতে হবে। আইন অনুযায়ী দুর্নীতির মামলা প্রত্যাহার করার একমাত্র ক্ষমতা কমিশনের, সরকারের নয়।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এক রায়ে এ কথা বলেছেন। হাইকোর্ট গত ১০ ডিসেম্বর এ রায় দিলেও গতকাল বুধবার এর ১৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। সুনামগঞ্জের এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ চারজনের বিরুদ্ধে এক যুগ আগে করা মামলায় এ রায় দিয়েছেন হাইকোর্ট।

রায়ে বলা হয়, ফৌজদারি কার্যবিধি-১৮৯৮-এর ৪৯৪ ধারায়, রায়ের আগ পর্যন্ত কোনো মামলা সরকারকে প্রত্যাহারের ক্ষমতা দেওয়া হয়েছে। কিন্তু ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট-১৯৫৮-এর ১০(৪) ধারা অনুযায়ী কমিশনের অনুমতি ছাড়া কোনো মামলা প্রত্যাহারের ক্ষমতা দেওয়া হয়নি সরকারকে। ২০০৪ সালে করা দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী কমিশন সম্পূর্ণভাবে স্বাধীন। কমিশন তার নিজস্ব আইন ও বিধি অনুযায়ী পরিচালিত হবে। কমিশন আইনের ৩২ ধারা অনুযায়ী কমিশনের অনুমোদন ছাড়া কোনো অপরাধ বিচারের জন্য আমলে নিতে পারবে না আদালত। এ ছাড়া ৩৩ নম্বর ধারা অনুযায়ী কমিশনের মামলা পরিচালনার জন্য নিজস্ব প্রসিকিউশন টিম থাকবে। সুতরাং দুর্নীতি দমন কমিশন আইন ও ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট-১৯৫৮ এক সঙ্গে মিলিয়ে পড়লে এটা স্পষ্ট যে, ফৌজদারি কার্যবিধির ৪৯৪ ধারা অনুযায়ী সরকারের ক্ষমতা প্রয়োগের কোনো সুযোগ নেই। দুর্নীতির মামলা প্রত্যাহারের ক্ষমতা শুধু কমিশনের।

মন্তব্য



সাতদিনের সেরা