kalerkantho

রবিবার। ৩ মাঘ ১৪২৭। ১৭ জানুয়ারি ২০২১। ৩ জমাদিউস সানি ১৪৪২

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আছে স্বাস্থ্যঝুঁকি

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আছে স্বাস্থ্যঝুঁকি

করোনা মহামারি শুরু হওয়ার পর জীবাণু ধ্বংসে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে ঝুঁকে পড়েছে লোকজন। এটির ব্যবহার আসলেই নিরাপদ কি না, তা নিয়ে কি কখনো মনে প্রশ্ন জেগেছে? হ্যান্ড স্যানিটাইজার ব্যহারের পর হাত একদম পরিষ্কার, অন্তত নিজের কাছে এমনটাই অনুভূত হয়। কিন্তু আসলেই কি তাই? চর্বিযুক্ত ও তৈলাক্ত হাতে স্যানিটাইজার তো কাজ করেই না, বরং হাতকে আরো অপরিচ্ছন্ন করে তুলতে পারে। বাজারে হরহামেশাই এমন স্যানিটাইজার বিক্রি হচ্ছে, যেগুলোতে অ্যালকোহল আছে। এ ধরনের স্যানিটাইজার ত্বক শুষ্ক করতে পারে; এমনকি জ্বালাপোড়াও করতে পারে। এ ছাড়া রান্নাঘরের আশপাশে এই রাসায়নিক থাকলে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটতে পারে।

ইন্ডিয়া টুডের এক ভিডিওতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের স্বাস্থ্যঝুঁকি ও করণীয় তুলে ধরা হয়েছে। বলা হচ্ছে, নন-অ্যালকোহল বেইসড কিছু হ্যান্ড স্যানিটাইজার আছে, যেখানে ট্রাইক্লোসান নামের অ্যান্টিবায়োটিক কম্পাউন্ড থাকে। এই রাসায়নিক থাইরয়েড ফাংশন, লিভার ও মাংসপেশিতে নেতিবাচক প্রভাব ফেলে।

হাতের কাছে স্যানিটাইজার থাকার কারণে খাবার খাওয়ার সময় অনেকেই হাত ধোয় না। এর ফলে শরীরে বিভিন্ন রাসায়নিক প্রবেশ করে। ফলে ইমিউন সিস্টেমের ক্ষতি হতে পারে। বিশেষ করে, শিশু ও বয়স্কদের ক্ষেত্রে এই স্বাস্থ্যঝুঁকি অনেক বেশি।

যে হ্যান্ড স্যানিটাইজার থেকে বেশি সুবাস ছড়ায়, সেখানে থালেট ও পারাবেনের মতো বিষাক্ত কেমিক্যাল বেশি থাকে। থালেট এন্ডোক্রাইন কার্যক্রমে ব্যাঘাত ঘটায়, যা শারীরিক বিকাশ ও প্রজননের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। পারাবেনও হরমোন কার্যক্রম, উর্বরতা ও প্রজননকে প্রভাবিত করতে পারে।

আবার অ্যালকোহল বেইসড স্যানিটাইজারে অগ্নিকাণ্ডের ঘটনাও সংবাদমাধ্যমে প্রকাশিত হচ্ছে। এ ধরনের দুর্ঘটনা বাড়ি ও গাড়িতে ঘটছে। বাংলাদেশের রাজধানী ঢাকায় এমন অগ্নিকাণ্ডে চিকিৎসকের প্রাণহানি ঘটেছে। অনেকেই মাস্ক পরিষ্কার করতে স্যানিটাইজার ব্যবহার করে। পরে সেই মাস্ক ব্যবহারে স্বাস্থ্যঝুঁকি বাড়ে।

এই পরিস্থিতিতে আমরা কী করতে পারি? প্রথমত, আমরা সাবান দিয়ে হাত ধুতে পারি। স্যানিটাইজার শিশুদের নাগালের বাইরে রাখতে পারি। স্যানিটাইজার ব্যবহার করতেই হলে বোতলে ভরে শুষ্ক স্থানে রাখতে পারি। কোনোভাবেই রান্নাঘরে স্যানিটাইজারের বোতল খোলা বা ব্যবহার করা যাবে না। আর মাস্ক পরিষ্কার করতে আমরা সাবান ব্যবহার করতে পারি।

মন্তব্য