kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

গদি ছাড়তে ‘যদি’ শর্ত ট্রাম্পের

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গদি ছাড়তে ‘যদি’ শর্ত ট্রাম্পের

জো বাইডেনের হাতে ক্ষমতা ছাড়তে প্রথমবারের মতো রাজি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে একটা ‘কিন্তু’ জুড়ে দিয়েছেন তিনি। বলেছেন, ইলেকটোরাল কলেজ যদি বাইডেনের বিজয় ঘোষণা করে, শুধু তাহলেই তিনি ক্ষমতা ছাড়বেন।

নির্বাচনের পর থেকেই কারচুপির অভিযোগ করে আসছেন ট্রাম্প, যা মার্কিন নির্বাচনের ইতিহাসে এখন পর্যন্ত নজিরবিহীন। তিনি এখনো পরাজয় মেনে নেননি। এ ছাড়া ৩ নভেম্বরের নির্বাচনের পর গণমাধ্যমে কথা বলাও বন্ধ করে দেন তিনি। এ অবস্থায় গত বৃহস্পতিবার নির্বাচনের পর ট্রাম্প প্রথমবারের মতো সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে এক সাংবাদিক ট্রাম্পের কাছে জানতে চান, ‘ইলেকটোরাল কলেজ যদি আনুষ্ঠানিকভাবে বাইডেনকে বিজয়ী ঘোষণা করে, তাহলে আপনি ক্ষমতা ছাড়বেন কি না?’ জবাবে ট্রাম্প বলেন, ‘অবশ্যই আমি ক্ষমতা হস্তান্তর করব। আর আপনারাও সেটা জানেন। কিন্তু ইলেকটোরাল কলেজ যদি সেটা করে, তাহলে তারা একটি ভুল করবে। সে ক্ষেত্রে পরাজয় মেনে নেওয়া অনেক কঠিন হবে।’

আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন বাইডেন। ট্রাম্প আরো বলেন, ‘আমি মনে করি, এখন থেকে ২০ জানুয়ারি পর্যন্ত অনেক কিছুই ঘটতে পারে।’

প্রেসিডেন্ট হতে হলে ন্যূনতম ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হয়। এবারের নির্বাচনে বাইডেন পেয়েছেন ৩০৬টি ভোট। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৩২টি। আনুষ্ঠানিকভাবে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করতে আগামী ১৪ ডিসেম্বর বৈঠকে মিলিত হবেন সব ইলেকটোরাল কলেজ।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালেও কোনো তথ্য-প্রমাণ ছাড়াই নির্বাচনে কারচুপির অভিযোগ তোলেন ট্রাম্প। তিনি বলেন, ‘নির্বাচনে জালিয়াতি হয়েছে। এখানকার নির্বাচনী অবকাঠামো তৃতীয় বিশ্বের দেশগুলোর মতো হয়ে গেছে।’ এর আগে বৃহস্পতিবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘এবার শতভাগ কারচুপির নির্বাচন হয়েছে।’ এর আগের দিন এক টুইটা বার্তায় ভোটের ফল প্রত্যাখ্যান করতে তিনি রিপাবলিকান সমর্থকদের প্রতি আহ্বান জানান।

এদিকে ভোটের ফল ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টায় শামিল না হতে মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এর পরিবর্তে করোনা মহামারি মোকাবেলায় সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

৭৪ বছর বয়সী ট্রাম্পের অভিযোগ, ভোট গ্রহণের যন্ত্র থেকে তাঁর লাখ লাখ ভোট মুছে ফেলা হয়েছে। তবে শীর্ষ নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, এবারের নির্বাচন ছিল ‘সবচেয়ে অবাধ’। সূত্র : এএফপি।

মন্তব্য