kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

সৌদিপ্রবাসী কর্মীদের সংকট কাটছে

সৌদির ইতিবাচক সাড়া, ইকামার মেয়াদ বাড়ছে ২৪ দিন

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



সৌদিপ্রবাসী কর্মীদের সংকট কাটছে

সৌদি যাওয়ার টিকিট মিলছে না। সময়মতো কর্মস্থলে যোগ না দিলে চাকরি হারানোর ভয়। অন্য অনেকের সঙ্গে এই দুজনও এসেছিলেন টিকিটের খোঁজে। গেট বন্ধ থাকায় দেয়ালের ফোকর দিয়ে পরিস্থিতি বোঝার চেষ্টা। গতকাল সোনারগাঁও হোটেলের সামনে। ছবি : মঞ্জুরুল করিম

সৌদিপ্রবাসী কর্মীদের প্লেনের টিকিট না পেয়ে সময়মতো কর্মস্থলে পৌঁছানো নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তা কাটতে শুরু করেছে। রাজধানীতে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইনস কার্যালয়ের সামনে বিক্ষোভের জের ধরে অবশেষে সমাধান আসা শুরু হয়েছে।

এরই মধ্যে আটকে পড়া সৌদিপ্রবাসীদের ইকামার (বসবাসের অনুমতি) মেয়াদ বাড়াতে বাংলাদেশের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়েছে সৌদি আরব। আটকে পড়া সৌদিপ্রবাসীদের ইকামার মেয়াদ চলতি সফর মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাৎ আজ বৃহস্পতিবার থেকে আরো ২৪ দিন সময় পাচ্ছেন সৌদিপ্রবাসীরা।

এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট সৌদিতে নামার অনুমতি দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। বাংলাদেশে যাঁরা আটকে আছেন, তাঁদের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জমা দিতে আগামী রবিবার থেকে ঢাকায় সৌদি দূতাবাসের ভিসা শাখা খুলছে। সেদিনই বাংলাদেশ ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক করার কথা রয়েছে।

আগামী ৩০ সেপ্টেম্বর কয়েক হাজার প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে। যে কারণে সৌদি আরব থেকে ছুটিতে আসা প্রবাসীরা টিকিট ভোগান্তিতে পড়ে গত তিন দিন ধরে রাজধানীতে বিক্ষোভ করেছেন। অন্তত ৩০ হাজার বাংলাদেশি সৌদি আরবে কর্মস্থলে ফেরার অপেক্ষায় আছেন। তাঁদের বেশির ভাগের ভিসার মেয়াদ সেপ্টেম্বরে শেষ হয়ে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল বুধবার সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, সৌদি থেকে রাষ্ট্রদূত খুব ভালো খবর জানিয়েছেন। তিনি জানিয়েছেন, বিমান নামার সুযোগ দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, ‘বুধবার দুপুরে আমরা আন্ত মন্ত্রণালয় বৈঠক করেছিলাম। সেখানে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে সৌদির যত ফ্লাইট আসতে চায় আসতে দেওয়া হবে। আগে আমাদের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ওদের ফ্লাইট বন্ধ করে দিয়েছিল। তারা বিমানের ফ্লাইট নামা বন্ধ করেছে। এর জবাবে আমাদের বিমান মন্ত্রণালয় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের ফ্লাইট নামা বন্ধ করে দিয়েছে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সেখানে যুক্তি দেখিয়েছিলাম, বিমানেই যাক আর সৌদিয়াতেই (সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস) যাক, তার তো চাকরি থাকবে। আমাদের লোকগুলো তো সেখানে চাকরি করতে পারবে। সুতরাং সৌদিয়াকে অনুমতি দেন।’ তিনি আরো বলেন, ‘গরজ তো আমার। কারণ ওরা না গেলে চাকরি হারাবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আন্ত মন্ত্রণালয় বৈঠকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে সৌদিয়ার সব ফ্লাইটের অনুমতি দেব। এখন আমাদের যারা যাওয়ার তারা সৌদিয়াতেও যেতে পারবে, বিমানেও যেতে পারবে।’

মন্ত্রী বলেন, যাঁদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, এই রবিবার থেকে তাদের অফিস খুলবে, তাঁদের ভিসার মেয়াদ বাড়িয়ে দেবে। ইকামা চলতি সফর মাস কার্যকর থাকবে।

এর আগে গতকাল দুপুরে পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে যেতে আগ্রহী সৌদিপ্রবাসীদের ধৈর্য ধরার আহ্বান জানান। তিনি বলেন, সরকার আন্তরিকতার সঙ্গে চেষ্টা চালিয়ে যাচ্ছে। আন্দোলন ও বিশৃঙ্খলার দিকেও সৌদি আরব দৃষ্টি রাখছে। সৌদি আরব এসব বিষয়ে খুব কঠোর। এই আন্দোলন ও বিশৃঙ্খলার কারণে তাদের ভিসা বাতিলও হতে পারে। সে ক্ষেত্রে কারো কিছু করার থাকবে না।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদও দেশের ভাবমূর্তির ক্ষতি হয়, এমন কিছু না করার অনুরোধ জানিয়েছিলেন। সৌদি আরব যাওয়ার ফ্লাইটের টিকিট না পেয়ে বিক্ষুব্ধ সৌদিপ্রবাসীরা গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও গতকাল প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাওয়ের চেষ্টা চালান।

ফ্লাইট শুরু করছে বিমান : বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন জানান, গত ১৬ ও ১৭ মার্চের জেদ্দা ও রিয়াদের বিমানের রিটার্ন টিকিটধারী যাত্রীদের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস আগামী ২৬ সেপ্টেম্বর ঢাকা-জেদ্দা ও ২৭ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদে যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে। ১৬ ও ১৭ মার্চের ফিরতি টিকিটধারী যাত্রীদের এই ফ্লাইটে বুকিংয়ের জন্য বিমান সেলস অফিসে টিকিট, পাসপোর্ট, সৌদি আরব নির্ধারিত অ্যাপস/লিংক থেকে অনুমোদনসহ ২৪ সেপ্টেম্বর যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছে। তিনি বলেন, নতুন ফ্লাইট অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে অন্য যাত্রীদেরও বুকিংয়ের জন্য অবহিত করা হবে। অন্য যাত্রীদের এখনই অযথা কাউন্টারে ভিড় না করতে অনুরোধ জানান তিনি।

কভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক এবং নমুনা সংগ্রহের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব পৌঁছতে হবে; তাই সব যাত্রীকে ঢাকা থেকে কভিড পরীক্ষা করতে হবে এবং ঢাকা থেকেই যাত্রা করতে হবে বলে জানান মোকাব্বির হোসেন।

২৫২ যাত্রী নিয়ে সৌদি গেল প্রথম ফ্লাইট : ২৫২ জন প্রবাসী নিয়ে সৌদি আরবের রিয়াদের উদ্দেশে ঢাকা ছেড়েছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের প্রথম ফ্লাইট। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ৫৭ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে ফ্লাইটটি। সৌদির স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাত ৩টা ২০ মিনিটে রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণ করে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় গত ২৪ মার্চ সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। পরবর্তী সময়ে ১ জুন থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয় সংস্থাটি। তবে সৌদি সরকারের নিষেধাজ্ঞার কারণে দেশটিতে এত দিন বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ছিল। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে তারা সীমিতভাবে বিমান চলাচল শুরু করে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানিয়েছেন, প্রবাসীদের সৌদি ফিরতে সাউদিয়া যে কয়টি ফ্লাইটের অনুমোদন চাইবে, তাঁরা দিতে প্রস্তুত আছেন। এ ছাড়া বিমান বাংলাদেশও যেন সৌদিতে ফ্লাইট পরিচালনা করতে পারে, সে দিকটিও তাঁরা দেখছেন। সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ফ্লাইটের সংখ্যা বাড়াতে চাইলে অনুমতি দেওয়া হবে বলেও জানান তিনি।

 

মন্তব্য