kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

দেশে পরীক্ষা শনাক্ত ও মৃত্যু কমেছে

২৪ ঘণ্টায় পরীক্ষা ১৩৪৮৮, শনাক্ত ২৯৪৯, মৃত্যু ৩৭

নিজস্ব প্রতিবেদক   

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে পরীক্ষা শনাক্ত ও মৃত্যু কমেছে

দেশে এক দিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা ও মৃত্যু কমেছে। একই সঙ্গে কমেছে পরীক্ষার সংখ্যা।

গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আরো দুই হাজার ৯৪৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে এক লাখ ৭৮ হাজার ৪৪৩ জন। নতুন আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। সব মিলিয়ে এখন পর্যন্ত মারা গেছে দুই হাজার ২৭৫ জন।

অন্যদিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে এক হাজার ৮৬২ জন। মোট সুস্থ হয়েছে ৮৬ হাজার ৪০৬ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৩৭৭টি। আগের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৪৮৮টি। সব মিলিয়ে মোট পরীক্ষা সংখ্যা ৯ লাখ ১৮ হাজার ২৭২।

করোনাভাইরাস বিষয়ে সরকারের নিয়মিত বুলেটিনে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য তুলে ধরেন।

বুলেটিনে বলা হয়, পরীক্ষার তুলনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১.৮৬ শতাংশ এবং মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৯.৪৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.২৭ শতাংশ, আর সুস্থতার হার ৪৮.৪২ শতাংশ।

বুলেটিনে বলা হয়, শেষ ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে ২৯ জন পুরুষ ও ৮ জন নারী। যাঁদের ২১-৩০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ বছরের মধ্যে একজন, ৪১-৫০ বছরের মধ্যে সাতজন, ৫১-৬০ বছরের মধ্যে ৯ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১৫ জন এবং ৭১-৮০ বছরের মধ্যে চারজন রয়েছেন। হাসপাতালে মারা গেছেন ২৩ জন এবং বাড়িতে ১৪ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগে দুজন করে এবং বরিশাল ও ময়মনসিংহ বিভাগে একজন।

গত বৃহস্পতিবারের বুলেটিনে জানানো হয়, ওই দিন সকাল ৮টা পর্যন্ত আগের গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৪১ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। একই সময় নমুনা সংগ্রহ করা হয় ১৫ হাজার ৮৬২টি, পরীক্ষা হয় ১৫ হাজার ৬৩২টি। নতুন শনাক্ত হয় তিন হাজার ৩৬০ জন।

মন্তব্য



সাতদিনের সেরা