kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

ন্যায়বিচার চায় যুক্তরাষ্ট্র দূতাবাস

কূটনৈতিক প্রতিবেদক   

৪ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ন্যায়বিচার চায় যুক্তরাষ্ট্র দূতাবাস

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েড নিহত হওয়ার ঘটনায় শোকাহত স্বদেশি ও সহকর্মী আমেরিকানদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস। গতকাল বুধবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দূতাবাসের ভেরিফায়েড পেজে ওই প্রতিক্রিয়া জানানো হয়। দূতাবাস বলেছে, তারা এ ঘটনার ন্যায়বিচার চায়।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘আমরা জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শোকাহত স্বদেশি ও সহকর্মী আমেরিকানদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং তাঁর পরিবার ও প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। যুক্তরাষ্ট্র এখন অন্যতম বড় এক চ্যালেঞ্জের মুখোমুখি, জাতিগত সহিংসতা ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই চলছে। এ অবস্থায় বর্ণবাদকে প্রত্যাখ্যান ও মানবিক মর্যাদা রক্ষা করে এবং সমাজের সব মানুষের মানবাধিকারের নিশ্চয়তা দেয় এমন একটি বিশ্ব গড়ে তোলার জন্য আমাদের প্রচেষ্টাকে অনেক বেশি  জোরালো ও শক্তিশালী করতে হবে। এ ঘটনায় ন্যায়বিচারের প্রত্যাশী আমরা। আমরা মার্টিন লুথার কিংয়ের কথা ও আদর্শে সান্ত্বনা খুঁজে পাই।’

উল্লেখ্য, ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েড গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় পুলিশ হেফাজতে নিহত হন। একজন শ্বেতাঙ্গ পুলিশ তাঁকে গ্রেপ্তারের সময় তাঁর গলায় হাঁটু দিয়ে জোরে চেপে বসেন। সে সময় তিনি বলছিলেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’ ওই ঘটনার একটি ভিডিও প্রকাশের পর থেকে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ বিক্ষোভ চলছে। বাংলাদেশেও সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা