kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

শনাক্ত অর্ধলক্ষ ছাড়াল মৃত্যু বেড়ে ৭০৯

বিশেষ প্রতিনিধি   

৩ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শনাক্ত অর্ধলক্ষ ছাড়াল মৃত্যু বেড়ে ৭০৯

দেশে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগী ৫০ হাজার আর মৃত্যু ৭০০ ছাড়িয়েছে। গত সোমবার সকাল থেকে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন। এ নিয়ে প্রাণঘাতী এই ভাইরাসে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০৯। সর্বশেষ ওই ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আরো দুই হাজার ৯১১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে গতকাল সকাল পর্যন্ত মোট ৫২ হাজার ৪৪৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান এখন বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলের মধ্যে ২১ নম্বরে। প্রতিবেশী দেশ ভারত রয়েছে ৭ নম্বরে এবং পাকিস্তান ১৮ নম্বরে। দেশে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়ে উঠেছেন ১১ হাজার ১২০ জন।

কভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে গতকাল দুপুর আড়াইটায় স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা দেশে করোনা পরিস্থিতি সম্পর্কে হালনাগাদ তথ্য জানান। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯৫০টি নমুনা সংগ্রহ এবং ১২ হাজার ৭০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত তিন লাখ ৩৩ হাজার ৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২.৯১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ শতাংশ এবং মৃত্যুর হার ১.৩৫ শতাংশ।

বুলেটিনে জানানো হয়, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং চারজন নারী। তাঁদের মধ্যে ঢাকা বিভাগে ১০, চট্টগ্রামে ১৫, রংপুরে দুই, বরিশালে তিন, রাজশাহীতে দুই, ময়মনসিংহে এক এবং সিলেট বিভাগে চারজন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুই, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯, ৪০ থেকে ৫০ বছরের মধ্যে এক, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন। তাঁদের মধ্যে হাসপাতালে মারা যান ২৮ জন এবং বাকি ৯ জন বাসায় মৃত্যুবরণ করেন।

বুলেটিনে আরো জানানো হয়, ওই ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৮৮ জনকে। সব মিলিয়ে বর্তমানে আইসোলেশনে আছেন ছয় হাজার ২৪০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১৬৯ জন এবং মোট ছাড়পত্র পেয়েছেন তিন হাজার ৪০৭ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলিয়ে কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ৫০৬ জনকে। মোট কোয়ারেন্টিন করা হয়েছে দুই লাখ ৯০ হাজার ৩৮৫ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় তিন হাজার ৯৭ জন এবং এখন পর্যন্ত মোট দুই লাখ ৩১ হাজার ৮৪০ জন ছাড়পত্র পেয়েছেন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৮ হাজার ৫৪৫ জন।

 

মন্তব্য



সাতদিনের সেরা