kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

এক দিনের ব্যবধানে সংক্রমণ শনাক্ত ও মৃত্যু কমেছে

আরো ২২ জনের মৃত্যু, শনাক্ত ২৩৮১, সুস্থ ৮১৬

নিজস্ব প্রতিবেদক   

২ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এক দিনের ব্যবধানে সংক্রমণ শনাক্ত ও মৃত্যু কমেছে

দেশে এক দিনে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্ত এবং এতে মৃত্যুর ঘটনা আগের দিনের তুলনায় কমেছে। গত রবিবার সকাল ৮ট থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দুই হাজার ৩৮১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে ২২ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি শনাক্ত হলো ৪৯ হাজার ৫৩৪ জন। আর সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা গেছে ২২ জন। সব মিলিয়ে মারা গেছে ৬৭২ জন। এ ছাড়া এই ২৪ ঘণ্টায় আরো ৮১৬ জন সুস্থ হয়েছে। আর এ পর্যন্ত সুস্থ হয়েছে ১০ হাজার ৫৯৭ জন।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, মৃত্যুবরণকারী ২২ জনের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী তিনজন। বয়স বিশ্লেষণে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আটজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে সাতজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুজন রয়েছেন। অঞ্চল বিবেচনায় ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, সিলেট বিভাগে দুজন এবং বরিশাল বিভাগে একজন রয়েছেন। ২২ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৫ জন, বাড়িতে ছয়জন এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে একজনকে।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৫২টি ল্যাবে নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ১০৪টি, পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৪৩৯টি নমুনা। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হলো তিন লাখ ২০ হাজার ৩৬৯টি। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.৮১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১.৩৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১.৩৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৪৪৯ জনকে, ছাড়া পেয়েছে ২২২ জন। বর্তমানে আইসোলেশনে আছে ছয় হাজার ২১ জন। এখন পর্যন্ত আইসোলেশন থেকে ছাড়া পেয়েছে তিন হাজার ২৩৮ জন।

এ ছাড়া ব্রিফিংয়ে জানানো হয়, ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে আছে দুই হাজার ৭০৭ জন, ছাড়া পেয়েছে তিন হাজার ৭৫২ জন। এ পর্যন্ত মোট কোয়ারেন্টিনে রাখা হয় দুই লাখ ৮৭ হাজার ৮৭৯ জনকে। আর কোয়ারিন্টেন থেকে ছাড়া পেয়েছে মোট দুই লাখ ২৮ হাজার ৭৪৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছে ৫৯ হাজার ১৩৬ জন।

গত রবিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমিত দুই হাজার ৫৪৫ জন শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছিল। মারা গিয়েছিল ৪০ জন।

ব্রিফিংয়ে করোনার ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মানায় জোর দিয়ে বলা হয়, ‘নিয়ম মেনে চলুন। পানি বেশি খান। তরল খাবারের সাথে পানের জন্য হালকা গরম পানি রাখুন। সতর্ক থাকুন।’

মন্তব্য



সাতদিনের সেরা