kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

দেশে ৬৮ দিনে শনাক্ত ২০ হাজার ছাড়াল, মৃত্যু ২৯৮

২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ১২০২, মৃত আরো ১৫ জন, সুস্থ ২৭৯

নিজস্ব প্রতিবেদক   

১৬ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দেশে ৬৮ দিনে শনাক্ত ২০ হাজার ছাড়াল, মৃত্যু ২৯৮

দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর ৬৮ দিনের মাথায় শনাক্তসংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। আর মৃত্যুর সংখ্যাও পৌঁছে গেছে তিন শর কাছে। এই সময় নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৬০ হাজার ৫১২টি। সব মিলিয়ে দেশে শনাক্তসংখ্যা হয়েছে ২০ হাজার ৬৫। এর মধ্যে গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত মারা গেছেন ২৯৮ জন। আর মোট সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন তিন হাজার ৮৮২ জন। এর মধ্যে গতকাল সকাল ৮টার পূর্ববর্তী ২৪ ঘণ্টার হিসাবে দেশে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ২০২ জন; এক দিনের হিসাবে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ। অন্যদিকে ওই ২৪ ঘণ্টায় মারা গেছেন আরো ১৫ জন; যাঁদের মধ্যে রয়েছেন দেশবরেণ্য বুদ্ধিজীবী অধ্যাপক ড. আনিসুজ্জামান। এ ছাড়া সুস্থ হয়েছেন ২৭৯ জন।

করোনাভাইরাস পরিস্থিতি জানাতে সরকারের পক্ষ থেকে আয়োজিত নিয়মিত বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। বুলেটিনে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় মৃত ১৫ জনের মধ্যে আছেন সাতজন পুরুষ ও আটজন নারী। তাঁদের বয়স ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুইজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন। বুলেটিনের তথ্যে জানানো হয়েছে, দেশের ৪১টি ল্যাবে শেষ ২৪ ঘণ্টায় নমুনা এসেছে ৯ হাজার ৫৩৯টি, এর মধ্যে পরীক্ষা করা হয়েছে আট হাজার ৫৮২টি। এ ছাড়া দুই হাজার ৭৪৮ জন আছেন আইসোলেশনে এবং কোয়ারেন্টিনে আছেন ৪৬ হাজার ৮০৫ জন।

শেষ ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকায় সাতজন, নারায়ণগঞ্জে দুজন, কেরানীগঞ্জে একজন, চট্টগ্রামে তিনজন, নেত্রকোনায় একজন এবং সিরাজগঞ্জে একজন রয়েছেন।

এদিকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত রোগীর বিভাজনে দেখানো হয়েছে, ঢাকা শহর ও বিভিন্ন জেলা মিলিয়ে ঢাকা বিভাগের মোট শনাক্ত রোগীর হার (১৪ মে ২০২০-এর প্রাপ্ত তথ্যানুযায়ী) ৭৯.৫৪%, এর মধ্যে ঢাকা সিটিতে ৫৮.১১% এবং ঢাকার বিভিন্ন জেলায় ২১.৪৩%। ঢাকার বিভিন্ন জেলার মধ্যে নারায়ণগঞ্জে সর্বাধিক। চট্টগ্রাম বিভাগে বেড়ে ৮.৪৭%, ময়মনসিংহে ৩.৫০%, রংপুর ২.৫৩%, খুলনা ১.৯৩%, সিলেট ১.৫৪%, রাজশাহী ১.৩৯% এবং বরিশাল ১.১০%। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৭৯ জন এবং মোট ৩,৮৮২ জন।

মন্তব্য



সাতদিনের সেরা