kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

দেশে আরো একজনের মৃত্যু

► মোট শনাক্ত ৫৪, মৃত্যু ৬, সুস্থ ২৫
► আইসোলেশনে ৭৩ জন, কোয়ারেন্টিনে ১৭ হাজার ৯৭৮ জন

নিজস্ব প্রতিবেদক   

২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে আরো একজনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু ঘটেছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত ছয়জনের মৃত্যু ঘটল। এ ছাড়া সর্বশেষ ২৪ ঘণ্টায় আরো তিনজনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছে ৫৪ জন, যার মধ্যে সুস্থ হয়েছে ২৬ জন। হাসপাতালে আছে ২২ জন। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় আরো একজন সুস্থ হয়েছে। গতকাল বুধবার করোনাভাইরাসসংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়েছে। ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ডা. হাবিবুর রহমান ও জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ ডা. খন্দকার মাহবুবা জামিল বিভিন্ন তথ্য তুলে ধরেন এবং সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। এ সময় জানানা হয়, দেশে মোট নমুনা পরীক্ষা হয়েছে এক হাজার ৭৫৯ জনের। এর মধ্যে ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১৫৭ জনের।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কারো মধ্যে উপসর্গ দেখা দিলেই পরীক্ষা করাবেন। এখন আমাদের অনেক সেন্টারে পরীক্ষা চলছে। কিন্তু কয়েকটিতে কেউ আসছে না।’

মন্ত্রী এ সময় বেসরকারি হাসপাতাল বা এবং প্রাইভেট চেম্বার করা চিকিৎসকদের এগিয়ে আসার আহ্বান জানান। রোগীদের ফিরিয়ে না দিয়ে চিকিৎসা করার অনুরোধ জানান।

ব্রিফিংয়ে ডা. হাবিবুর রহমান স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ সবাইকে স্বাস্থ্যবিধি ও কোয়ারেন্টিন বিধিমালা কঠোরভাবে মেনে চলার অনুরোধ জানান। হটলাইনে চিকিৎসা প্রদানকারী চিকিৎসকদের সঙ্গে অশালীন আচরণ না করার জন্য অনুরোধ জানান।

ডা. খন্দকার মাহবুবা জামিল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, কোনো মৃত ব্যক্তির নাক-মুখ নিঃসৃত পদার্থে দুই-চার ঘণ্টা পর্যন্ত কভিড-১৯-এর জীবাণু জীবিত থাকে। এ সময়ের মধ্যে পরীক্ষা করালেই শুধু সঠিক ফল মিলবে।

ব্রিফিংয়ে জানানো হয়, এখন মোট আইসোলেশনে আছেন ৭৩ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৯৩ জন এবং হোম কোয়ারেন্টিনে আছে ১৭ হাজার ৯০৫ জন।

 

মন্তব্য



সাতদিনের সেরা