kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

ডিসিদের কাছে ত্রাণ মন্ত্রণালয়ের চিঠি

কর্মহীনকে খাদ্য সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কর্মহীনকে খাদ্য সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনাভাইরাসের কারণে বর্তমানে শহর ও গ্রামে যেসব কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছে, তাদের তালিকা তৈরি করে খাদ্য সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. শাহ কামালের সই করা এসংক্রান্ত নির্দেশনাসংবলিত একটি চিঠি গতকাল সোমবার ৬৪ জেলার জেলা প্রশাসকদের (ডিসি) কাছে পাঠানো হয়েছে। ডিসিরা উপজেলা প্রশাসনের মাধ্যমে এসব তালিকা তৈরি করবেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা আতঙ্কে শহরের অনেক শ্রমজীবী মানুষ ছুটি পাওয়ার পরপরই গ্রামে চলে গেছে। কিন্তু মাঠ প্রশাসনের কাছে সেসব মানুষের কোনো তালিকা নেই। তাই সংশ্লিষ্ট শ্রমজীবীদের তালিকায় অন্তর্ভুক্ত করে ত্রাণ বিতরণ নিশ্চিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সারা দেশের শহর ও গ্রামে কর্মজীবী অনেক মানুষ কর্মহীন অবস্থায় আছে। যেসব কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছে প্রধানমন্ত্রী সেসব কর্মহীন লোককে (যেমন ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার), যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা তৈরি করে খাদ্য সহায়তা দেওয়ার নির্দেশনা দিয়েছেন।

চিঠিতে আরো বলা হয়, সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ডভিত্তিক, কৃষি শ্রমিকসহ উপকারভোগীদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা দিতে হবে।

স্থানীয় পর্যায়ে বিত্তশালী ব্যক্তি, সংগঠন, এনজিও কোনো খাদ্য সহায়তা দিলে ডিসিরা প্রস্তুত করা তালিকার সঙ্গে সমন্বয় করবেন, যাতে একই ব্যক্তি একাধিকবার ত্রাণ না পায়, আবার কোনো উপকারভোগী যেন বাদ না পড়ে।

মন্তব্য



সাতদিনের সেরা