kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

১০ হাজার টেস্ট কিট দিল চীন আরো আসছে

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০ হাজার টেস্ট কিট দিল চীন আরো আসছে

নভেল করোনাভাইরাস মোকাবেলায় ১০ হাজার টেস্ট কিট, ১০ হাজার পিপিই এবং এক হাজার ‘ইনফ্রারেড থার্মোমিটারের’ একটি চালান গতকাল ঢাকায় পৌঁছায়। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের রাষ্ট্রদূত লি জিমিং সেগুলো স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করেন। ছবি : কালের কণ্ঠ

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবেলায় ১০ হাজার টেস্ট কিট, ১০ হাজার ‘পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই)’ এবং এক হাজার ‘ইনফ্রারেড থার্মোমিটারের’ একটি চালান বিশেষ ফ্লাইটযোগে গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পৌঁছেছে। ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের কাছে হস্তান্তর করেন। তিনি এ জরুরি সহায়তাকে বাংলাদেশের স্বাধীনতা দিবসে চীনের উপহার হিসেবে উল্লেখ করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) গত ১১ মে নভেল করোনাভাইরাস পরিস্থিতিকে মহামারি ঘোষণার পর এটিই চীনের জরুরি সহায়তার প্রথম চালান। এর আগের মাসে চীন ৫০০টি টেস্ট কিট পাঠিয়েছিল।

বাংলাদেশের জনগণকে আস্থা না হারানোর অনুরোধ জানিয়ে চীনের রাষ্ট্রদূত বলেন, তাঁর দেশ যদি করোনাভাইরাস মোকাবেলায় সফল হতে পারে তবে বাংলাদেশও পারবে। ৪০ দিন আগে চীন যখন করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাব মোকাবেলা করছিল তখন বাংলাদেশ চীনে জরুরি সহায়তা পাঠিয়েছিল। তিনি বলেন, আগামীকাল শনিবার ও পরশু রবিবার জরুরি সহায়তার আরো দুটি চালান আসছে।

এক প্রশ্নের জবাবে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকার চাইলে হাসপাতাল নির্মাণে সহায়তা দেবে চীন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, গত ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের জনগণের জন্য পাঁচ লাখ মাস্ক, ১০ লাখ গ্লাভস, এক লাখ হ্যান্ড স্যানিটাইজার, আট হাজার গাউন ও দেড় লাখ ক্যাপ পাঠিয়েছিলেন।

চীনের আলিবাবা ও জ্যাক মা ফাউন্ডেশন আগামী কয়েক দিনের মধ্যে ৩০ হাজার টেস্ট কিট, তিন লাখ মাস্ক পাঠাচ্ছে।

করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশের অনুরোধে চীনের চিকিৎসকদল পাঠানোর ব্যাপারে অগ্রগতি বিষয়ে জানতে চাইলে চীনের রাষ্ট্রদূত বলেন, এ বিষয়ে বেইজিংয়ের ইতিবাচক মনোভাব আছে। এ নিয়ে কাজ চলছে। বিশ্বের অনেক স্থানেই করোনাভাইরাসের মহামারি দেখা দিয়েছে। এ কারণে অনলাইনে যোগাযোগের বিষয়েও বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য, গত বুধবার প্রতিবেশী ভারতও বাংলাদেশকে জরুরি সহায়তা সামগ্রী পাঠিয়েছে। ভারতের সহায়তা সামগ্রীর মধ্যে ছিল ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার ‘হেড কভার’।

 

মন্তব্য



সাতদিনের সেরা