kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

শিবচর অবরুদ্ধের সাত দিন

‘সংক্রমণ স্থিতিশীল থেকে উন্নতির পথে’

করোনাভাইরাস

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি   

২৭ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



‘সংক্রমণ স্থিতিশীল থেকে উন্নতির পথে’

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জনজীবন সীমিতকরণে দেশের প্রথম উপজেলা শিবচর অঘোষিত অবরুদ্ধ অবস্থার এক সপ্তাহ পার করেছে। গত এক সপ্তাহে করোনা সংক্রমণের গতি স্থিতিশীল থেকে উন্নতির পথে বলে দাবি করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. শশাঙ্ক চন্দ্র ঘোষ। সংক্রমিতের সংখ্যাও একই রয়েছে। বেশ কিছু নমুনা সংগ্রহ করা হলেও তা নেগেটিভ এসেছে বলে জানান তিনি।

জানা যায়, ঢাকার পর মাদারীপুর জেলায় সর্বোচ্চ ১০ জন করোনা রোগী শনাক্ত হয়। এর মধ্যে ৯ জনই শিবচর উপজেলার। ১৯ মার্চ বিকেলে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দেশের শিবচরের চার এলাকাকে কনটেইনমেন্ট ঘোষণা দিয়ে জনগণের চলাচল সীমিত করে প্রশাসন। জরুরি ও নিত্যপ্রয়োজনীয় দোকান ছাড়া সব দোকানপাট বন্ধ ঘোষণা করে। এসব এলাকার প্রায় ৭৮ হাজার মানুষ অবরুদ্ধ হয়ে পড়ে বলে প্রশাসনিক সূত্র দাবি করলেও কার্যত শিবচর উপজেলাটিই অচল হয়ে পড়ে। আড়াই শতাধিক পুলিশ মোতায়েন

রয়েছে ১৭টি স্পটে।  প্রশাসনিক, আইন-শৃঙ্খলা বাহিনী, জনপ্রতিনিধিদের ব্যাপক তত্পরতা ছাড়াও সাধারণ মানুষকে স্বতঃস্ফূর্তভাবে ঘরবদ্ধ থাকতে দেখা যাচ্ছে। এরই মধ্যে একটি স্কুলে খোলা হয়েছে ১০ শয্যার একটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন। অবরুদ্ধ পরিস্থিতির তৃতীয় দিন থেকেই স্থানীয় সংসদ সদস্য ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর পক্ষ থেকে হোম কোয়ারেন্টিনে থাকা প্রবাসী ও স্বল্প আয়ের ৮০০ পরিবারের মাঝে খাবার হিসেবে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শশাঙ্ক চন্দ্র ঘোষ জানান, আইইডিসিআর গত দুই দিনে ১৬ জনের নমুনা সংগ্রহ করলেও সব নেগেটিভ এসেছে বলে জানতে পেরেছি।

পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান বলেন, ‘খাবার ও ওষুধ আমরা নিরাপদ দূরত্বে থেকে বাড়িতে বাড়িতে গিয়ে পৌঁছে দিচ্ছি।’

বাসাইলে তিন বাড়ি লকডাউন

টাঙ্গাইল প্রতিনিধি জানান, বাসাইলের কাঞ্চনপুর ইউনিয়নের জাহাঙ্গীরনগর গ্রামের তিনটি বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে ওই বাড়ি তিনটিকে লকডাউন করা হয়। রাজধানীর মিরপুরের টোলারবাগ এলাকার লকডাউন ঘোষণা করা বাড়ি থেকে একটি পরিবার পালিয়ে বাসাইলের জাহাঙ্গীরনগর গ্রামের ওই বাড়িতে (শ্বশুরবাড়ি) আশ্রয় নেয়। এ খবর পেয়ে উপজেলা প্রশাসন তিনটি বাড়িকেই লকডাউন ঘোষণা করে। ওই তিন বাড়িতে তিনটি পরিবারের ১২ জন সদস্য রয়েছে। একই সঙ্গে উপজেলা প্রশাসন ওই ব্যক্তির শ্বশুরকে ৩০ হাজার টাকা জরিমানা করে।

ঈশ্বরদীতে বিদেশি নাগরিক করোনা আক্রান্তের সন্দেহ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, করোনা সন্দেহে ঈশ্বরদীর দরিনারিচায় রাশিয়ানদের বসবাস করা ভাড়া হাউস-২ লকডাউন করেছে উপজেলা প্রশাসন। করোনায় আক্রান্ত সন্দেহে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের (আরএনপিপি) নির্মাণ প্রতিষ্ঠানে কর্মরত এক বেলারুশ নাগরিক গত বুধবার রাতে পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় গেছেন। ওই বাসায় এক সঙ্গে ১৫-১৬ জন বিদেশি নাগরিক বাস করতেন। এ জন্য বাসাটি লকডাউন করা হয়েছে। বসানো হয়েছে পুলিশি পাহারা। আর তাঁদের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে যাতায়াতের গেটপাস সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও করোনা প্রতিরোধ কমিটির সভাপতি শিহাব রায়হান এসব তথ্য নিশ্চিত করেছেন।

বাগেরহাট হাসপাতালের আইসোলেশনে এক নারী

বাগেরহাট প্রতিনিধি জানান, করোনায় আক্রান্ত সন্দেহে এক নারীকে বাগেরহাট সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়েছে। ২৬ বছর বয়সী এই নারীকে গত বুধবার সকালে ওই ইউনিটে ভর্তি করা হয়। তাঁর নমুনা পরীক্ষার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সিলেটে লন্ডন থেকে আসা ব্যক্তি হাসপাতালে কোয়ারেন্টিনে

সিলেট অফিস জানায়, যুক্তরাজ্য থেকে আসা এক ব্যক্তিকে শরীরে জ্বর থাকায় সিলেট ওসমানী বিমানবন্দর থেকে হাসপাতালে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে বিমানের একটি ফ্লাইটে লন্ডন-ঢাকা হয়ে তাঁরা সিলেটে পৌঁছান। বিমানের ওই ফ্লাইটে ৩১ জন যাত্রী ছিলেন। সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল জানান, লন্ডন থেকে আসা ওই ব্যক্তির শরীরে তাপমাত্রা বেশি থাকায় তাঁকে শহীদ শামছুদ্দিন আহমদ হাসপাতালে কোয়ারেন্টিনে পাঠানো হয়। এ ছাড়া ওই যাত্রীর স্ত্রী, মেয়েসহ অন্য যাত্রীদের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

রাজবাড়ীতে এক কর্মকর্তাকে ঢাকায় স্থানান্তর

রাজবাড়ী প্রতিনিধি জানান, জেলা শিক্ষা অফিসের এক কর্মকর্তাকে রাজধানীতে স্থানান্তর করা হয়েছে। তিনি এক সপ্তাহ ধরে কাশি, জ্বর ও গলা ব্যথায় ভুগছেন। তিনি আমেরিকা থেকে আসা এক ব্যক্তির সংস্পর্শেও গিয়েছিলেন।

বরিশালে শেবাচিমে তিনজন ভর্তি 

বরিশাল অফিস জানায়, করোনায় আক্রান্ত সন্দেহে গত বুধবার রাতে বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনজনকে ভর্তি করা হয়েছে। ওই তিনজনকে করোনা ইউনিটের আইসোলেশনে চিকিৎসা দেওয়া হচ্ছে।

চট্টগ্রাম অফিস জানায়, চট্টগ্রামের পাঁচলাইশের নয়াহাট এলাকায় ভারত থেকে আসা এক ব্যক্তি হোম কোয়ারেন্টিনে না থাকায় পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

মন্তব্য



সাতদিনের সেরা