kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

বিশেষজ্ঞ মত

বর্তমান পরিস্থিতি গর্ভবতীদের জন্য স্পর্শকাতর

ডা. সামিনা চৌধুরী

২৭ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বর্তমান পরিস্থিতি গর্ভবতীদের জন্য স্পর্শকাতর

নভেল করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতি গর্ভবতী নারীদের জন্য স্পর্শকাতর একটি সময়। নিজের পাশাপাশি গর্ভের অনাগত সন্তানের সুস্থতার জন্য সবচেয়ে বেশি সতর্ক থাকতে হবে। যে পরিবারে গর্ভবতী নারী আছেন, অন্তত তাঁর ঘরে কোনোভাবেই বহিরাগত কাউকে প্রবেশ করতে দেওয়া ঠিক হবে না। বিশেষ করে বিদেশফেরত কাউকে তো নয়ই। একই সঙ্গে ওই পরিবারের সবাইকে ঘরের ভেতরেও খুব সতর্কতার সঙ্গে চলাফেরা করতে হবে। অবশ্যই ওই গর্ভবতী নারীর সঙ্গে দূরত্ব বজায় রাখতে হবে। স্বামী বা অন্য স্বজন যাঁরা তাঁর সেবা করবেন, তাঁদেরও অত্যন্ত সতর্ক থাকতে হবে। সার্বক্ষণিক নিজেদের জীবাণুমুক্ত রাখতে হবে।

একেবারেই জরুরি কোনো সমস্যা তৈরি না হলে এই সময়টাতে গর্ভবতী নারীর নিয়মিত চেকআপ করতে বাইরে যাওয়ার দরকার নেই। বরং টেলিফোনে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো হবে। তবে কোনো গর্ভবতীর দেহে করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে দেরি না করে দ্রুত অনলাইনের মাধ্যমে আইইডিসিআরে যোগাযোগ করতে হবে। অথবা যে চিকিৎসকের কাছে তিনি নিয়মিত চিকিৎসা নিচ্ছেন তাঁর সঙ্গে দ্রুততার সঙ্গে যোগাযোগ করতে হবে। তখন ওই চিকিৎসকই বিষয়টি সরকারের সংশ্লিষ্ট দপ্তরে জানিয়ে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করবেন।

উদ্ভূত পরিস্থিতিতে সারা দেশে দায়িত্বরত গাইনির চিকিৎসকদেরও সতর্কতা অবলম্বনের প্রয়োজন রয়েছে। তাঁরাও যেন প্রয়োজনীয় ক্ষেত্রে রোগী দেখতে হলে নিজেকে সতর্ক ও নিরাপদ রাখেন এবং রোগীদেরও পর্যাপ্ত নিরাপদ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেন।

লেখক : অধ্যাপক ও সভাপতি, ওজিএসবি

মন্তব্য



সাতদিনের সেরা