kalerkantho

বুধবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৭। ২ ডিসেম্বর ২০২০। ১৬ রবিউস সানি ১৪৪২

দ্বিতীয় নিকৃষ্ট বায়ুর শহর ঢাকা

বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ

বায়ুদূষণ নিয়ে কাজ করা সংস্থা আইকিউ এয়ার ভিজ্যুয়াল ২০১৯ সালের প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। আর শহর হিসেবে ঢাকা রয়েছে বিশ্বের দ্বিতীয় নিকৃষ্ট বায়ুর শহরের তালিকায়। বিশ্বের সব শহরের রিয়েল টাইম বায়ুর মান প্রকাশ করে থাকে সংস্থাটি। পিএম ২ দশমিক ৫ মানের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করা হয়েছে।

র্যাংকিং তালিকায় ৮৩ দশমিক ৩ পয়েন্ট নিয়ে সবার প্রথমে অর্থাৎ সবচেয়ে দূষিত দেশ হিসেবে স্থান করে নিয়েছে বাংলাদেশ। অন্যদিকে ৬৫.৮ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। তৃতীয় মঙ্গোলিয়া এবং চতুর্থ স্থানে রয়েছে আফগানিস্তান। আর তালিকার ৫ নম্বরে রয়েছে প্রতিবেশী ভারতের নাম। গতকাল মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

বায়ুদূষণের দেশ হিসেবে পঞ্চম অবস্থানে থাকলেও দূষিত বায়ুর শহরের তালিকায় সবার উপরে রয়েছে দিল্লি। তৃতীয় মঙ্গোলিয়ার উলানবাটর আর চতুর্থ শহর আফগানিস্তানের কাবুল। পাঁচ নম্বরে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

উল্লেখ্য, ২০১৮ সালের তালিকাতেও বাংলাদেশের স্থান ছিল সবার শীর্ষে। পাকিস্তান দ্বিতীয় অবস্থানে থাকলেও ভারতের অবস্থান ছিল ৩ নম্বরে। অঞ্চল হিসেবে দক্ষিণ এশিয়ার শহরগুলো সবচেয়ে বেশি বায়ুদূষণের শিকার। এ অঞ্চলের ৬৫৫ শহরের মধ্যে মাত্র ৬টি শহরের বায়ু মানসম্মত অবস্থানে রয়েছে। ২০১৯ সালের সবচেয়ে দূষিত ৩০ শহরের ২১টি শহরের অবস্থান ভারতে। আর বাকি শহরগুলো অবস্থানও এশিয়ায়।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা