kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

বিশেষজ্ঞ মত

শৃঙ্খলা আনলে বাস চলাচলে দুরবস্থা কাটবে

ড. এস এম সালেহউদ্দিন

১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শৃঙ্খলা আনলে বাস চলাচলে দুরবস্থা কাটবে

ঢাকায় গণপরিবহন সংকট তীব্রতর হচ্ছে। এর কারণ ছোট গাড়ি বাড়ছে। ছোট গাড়ি রাস্তার জায়গা দখল করে বেশি। কিন্তু বড় গাড়ি যেমন একতলা বা দোতলা বাস জায়গা কম দখল করেও যাত্রী বেশি বহন করতে পারে। ঢাকার রাস্তায় এখনো হেঁটে চলার মতো ফুটপাত নেই, বাইসাইকেলের আলাদা পথ নির্দিষ্ট করে দেওয়া হয়নি। এ কারণে গণপরিবহনে নির্ভরতা বাড়ছে। গণপরিবহনে ভ্রমণ খরচ কম। তবে কয়েক বছর ধরে মোটরসাইকেলে সহযাত্রী পরিবহন করে টাকা রোজগার করা হচ্ছে। মফস্বল শহর থেকে ঢাকায় এসে ঋণ নিয়ে মোটরসাইকেল কিনে যাত্রীসেবা দেওয়া হচ্ছে। এতে খরচ বেশি যাচ্ছে যাত্রীদের। পাশাপাশি তরুণ ও যুবকদের মধ্যে মোটরসাইকেল ও টাকা রোজগারের নেশার কারণে তারা রাস্তায় বেপরোয়াভাবে তা চালাচ্ছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য সুশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে হবে।

ঢাকার কৌশলগত পরিবহন পরিকল্পনা করার সময় সেই ২০০৪ সাল থেকেই যুক্ত ছিলাম আমি। এ পরিকল্পনার সংশোধনও করা হয়েছে। ২০৩৫ সাল পর্যন্ত ঢাকার পরিবহন পরিকল্পনা করা হয়েছে। আগে এ পরিকল্পনা ছিল ২০২৪ সাল পর্যন্ত। আগের ও সংশোধিত—উভয় পরিকল্পনায় কম্পানিভিত্তিক বাস চলাচল পদ্ধতি চালু করার বিষয়ে অগ্রাধিকার সুপারিশ করা হয়েছে। এত বছরেও এ ব্যবস্থা চালু করা হয়নি। তবে ২০১৮ সালে ঢাকায় শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে মূল কমিটি গঠন করে এ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে প্রাথমিকভাবে কয়েকটি পথে নির্দিষ্টসংখ্যক বাস নির্দিষ্ট রঙের থাকবে। নির্দিষ্ট বাস থামার স্থান থেকে যাত্রী উঠানো ও নামানো হবে। এতে শৃঙ্খলা ফেরার কাজ শুরু করা যাবে।

তবে দ্রুত গণপরিবহন ব্যবস্থা মেট্রো রেল, বিআরটি চালু করতে হবে। ছোট গাড়ি সব সময় নিরুৎসাহ করে বড় বাস নামাতে পরিকল্পনা করা হয়েছে। আমি নিজেও বাস মালিকদের সঙ্গে বারবার বৈঠক করেছি। পুরনো বাস প্রতিস্থাপন করে তারাও বিভিন্ন সুবিধার ভিত্তিতে নতুন বাস নামাতে চান। আমি বলব, সমন্বিতভাবে অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয় জনপ্রতিনিধিরাও বিষয়টির অগ্রাধিকার দেবেন। না হলে ঢাকা স্থবির, মৃত মহানগরীতে রূপ নেবে। শৃঙ্খলা আনলে বাস চলাচলের দুরবস্থা কাটবে।

মন্তব্য



সাতদিনের সেরা