kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

নামিদামি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদনহীন ক্যাম্পাস

তদন্ত শুরু করেছে ঢাকা শিক্ষা বোর্ড

শরীফুল আলম সুমন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে




নামিদামি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদনহীন ক্যাম্পাস

রাজধানীর নামিদামি একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা শিক্ষা বোর্ডের অনুমোদন না নিয়েই শাখা ক্যাম্পাস পরিচালনা করছে। অনুমোদন ছাড়া অতিরিক্ত শ্রেণি এবং শাখা খুলেও দেদার ভর্তি করছে শিক্ষার্থী। অনুমোদনহীন এসব ক্যাম্পাস এবং অতিরিক্ত শ্রেণি শাখা বন্ধ করতে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

গত ১১ ফেব্রুয়ারি ঢাকা শিক্ষা বোর্ড এক চিঠিতে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রতিটি ব্রাঞ্চে শ্রেণিভিত্তিক শাখা ও শিক্ষার্থীর তথ্য চেয়েছে। পর্যায়ক্রমে রাজধানীর ক্যামব্রিয়ান স্কুল ও কলেজ, ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ যেসব প্রতিষ্ঠানের একাধিক ব্রাঞ্চ রয়েছে, তাদেরও চিঠি দেওয়া হবে বলে জানা যায়। 

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘রাজধানীর নামিদামি অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ইচ্ছামতো ব্রাঞ্চ পরিচালনা করছে। আবার সেখানে অতিরিক্ত শ্রেণি শাখা চালু করা হয়েছে। আমরা প্রথমে এসব প্রতিষ্ঠানের সব তথ্য চাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আর যাদের অনুমোদন নেই তাদের প্রথমে শোকজ করা হবে। সন্তোষজনক জবাব না পেলে তাদের শাখা বন্ধসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ বর্তমানে রাজধানীর মিরপুরের মনিপুরে দুটি, শেওড়াপাড়া, রূপনগর ও ইব্রাহীমপুরে মোট পাঁচটি শাখা পরিচালনা করছে। একাধিক শ্রেণি শাখাও খোলা হয়েছে। অথচ তাদের মনিপুরের মূল শাখা ছাড়া অন্য কোনোটির অনুমোদন নেই।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ রাজধানীর বারিধারা, মিরপুর, উত্তরা, নারায়ণগঞ্জে চারটি ব্রাঞ্চ পরিচালনা করছে। সম্প্রতি মিরপুরের প্রশিকা মোড়ে আরেকটি শাখা উদ্বোধনের জন্য সাইনবোর্ড টানানো হয়েছে।

সূত্র জানায়, ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক একজন পরীক্ষা নিয়ন্ত্রক এবং বোর্ডের সাবেক সচিব—এই দুজন নানা সুবিধার বিনিময়ে ক্যামব্রিয়ানকে এসব শাখা খোলার সুযোগ করে দেন।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মতিঝিল, মুগদা ও বনশ্রীতে তিনটি শাখা পরিচালনা করছে। এসব ব্রাঞ্চে বাংলা মিডিয়াম ও ইংরেজি মিডিয়ামের ৫০টির বেশি অনুমোদনহীন শ্রেণি শাখা খোলা হয়েছে। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজও অনুমোদনহীন শাখা ও শ্রেণি পরিচালনা করছে। তাদের চারটি ব্রাঞ্চে ৩০টির বেশি অনুমোদন ছাড়া শ্রেণি শাখা চালু রয়েছে।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের তিনটি ব্রাঞ্চের অনুমোদন রয়েছে। তবে অনুমোদন ছাড়া কিছু শ্রেণি শাখা রয়েছে। এসবের অনুমোদন পেতে আবেদন করা হলেও বোর্ড থেকে অনুমোদন দেওয়া হচ্ছে না। তবে গভর্নিং বডির সিদ্ধান্তে আমরা তা চালিয়ে যাচ্ছি।’

জানা যায়, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন ও স্বীকৃতি প্রদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শাখা বা ব্রাঞ্চ চালানোর সুযোগ নেই। তবে অনেক আগে আইডিয়াল ও ভিকারুননিসার কিছু শাখার অনুমোদন বোর্ড থেকে দেওয়া হয়। অন্যরা এক প্রতিষ্ঠানের অনুমোদন নিয়ে একই নামে শাখা খুলে দিব্যি কার্যক্রম পরিচালনা করছে। আর ফলাফল একই প্রতিষ্ঠানের নামে দেখানো হচ্ছে।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা