kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

কালের কণ্ঠে বাংলায় সর্বোচ্চ অগ্রাধিকার

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কালের কণ্ঠে বাংলায় সর্বোচ্চ অগ্রাধিকার

‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা! মাগো তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালোবাসা’—প্রবাদতুল্য বাক্য দুটি কবি অতুলপ্রসাদ সেনের। বাঙালির আত্মত্যাগের বিনিময়ে রক্ষা করা এই গৌরবের ভাষা, মাতৃভাষা বাংলার প্রতি সম্মান প্রদর্শনের নীতি জন্মলগ্ন থেকেই মেনে চলছে কালের কণ্ঠ। আজ মঙ্গলবার থেকে আরেক ধাপ এগিয়ে পত্রিকায় মুদ্রিত সংস্করণ ও অনলাইনে ইংরেজি শব্দের ব্যবহার প্রায় শূন্যের কোঠায় নামিয়ে আনতে বাংলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পৃথিবীতে মাতৃভাষার সম্মান রক্ষার জন্য আত্মাহুতি দেওয়ার বিরল দৃষ্টান্তের অধিকারী বাংলাদেশ। দেশমাতৃকার গৌরবের এই মর্ম বুকে ধারণ করে পথচলা কালের কণ্ঠ মনে করছে, বাংলা ভাষার শুদ্ধ ও যথাযথ ব্যবহারের মাধ্যমেই ভাষা আন্দোলনের শহীদদের প্রতি, ভাষাসংগ্রামীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সম্ভব।

অমর একুশে ফেব্রুয়ারিসহ সব জাতীয় দিবসে ইংরেজি (খ্রিস্টীয়) তারিখের পাশাপাশি বাংলা তারিখ লেখার পদক্ষেপ নিতে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে গত রবিবার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালতের এই নির্দেশনার প্রতি সম্মান প্রদর্শন করে কালের কণ্ঠে আজ থেকে সবার আগে বাংলা সাল-তারিখ, পরে ইংরেজি সাল-তারিখ লেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে কালের কণ্ঠ’র ভারপ্রাপ্ত সম্পাদক ও কথাসাহিত্যিক মোস্তফা কামাল বলেন, ‘আমরা বাঙালি, বাংলা আমাদের মাতৃভাষা, প্রাণের ভাষা। এই ভাষার স্বাধীনতা ও মর্যাদা রক্ষার জন্য যাঁরা জীবন দিয়েছেন, সেই ভাষাশহীদদের প্রতি এবং আদালতের নির্দেশনার প্রতি সম্মান জানিয়ে পুরো পত্রিকায় আমরা যত দূর সম্ভব ইংরেজি শব্দের ব্যবহার এড়িয়ে বাংলা শব্দের ব্যবহারকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরো বলেন, ‘দেশের প্রায় সব জাতীয় দৈনিকে মাস্টহেডের আশপাশে প্রথমে ইংরেজি সন-তারিখ, পরে বাংলা সন তারিখ লেখা হয়। আজ থেকে আমরা সবার আগে বাংলা সন-তারিখ, পরে ইংরেজি তারিখ লেখার সিদ্ধান্ত নিয়েছি। শুধু মুদ্রিত পত্রিকায়ই নয়, একই নিয়ম মানা হচ্ছে আমাদের অনলাইনেও। আমরা চাই, আমাদের ভাষা, শিল্পসাহিত্য, সংস্কৃতি ও জীবনাচরণে একুশের চেতনা সদাজাগ্রত থাকুক।’  

 

মন্তব্য



সাতদিনের সেরা