kalerkantho

শনিবার । ১৪ চৈত্র ১৪২৬। ২৮ মার্চ ২০২০। ২ শাবান ১৪৪১

ঢাকা বিশ্ববিদ্যালয়

চার শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় বিক্ষোভ

নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চার শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলে চার শিক্ষার্থী নির্যাতনের প্রতিবাদে গতকাল রাজু ভাস্কর্যের সামনে নির্যাতিত এক শিক্ষার্থী অবস্থান কর্মসূচি পালন করছেন। ছবি : কালের কণ্ঠ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ‘শিবির সন্দেহে’ চার শিক্ষার্থীকে মারধরের বিচার দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বিক্ষোভ থেকে নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস গড়ে তোলার দাবি জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। ১২ সংগঠনের প্ল্যাটফর্ম ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’ এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। শিক্ষার্থী মারধরের ঘটনায় প্রক্টরের পদত্যাগসহ চার দফা দাবি এবং ২০১৮ সালের ২৩ জানুয়ারি নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার দুই বছর পূর্তি উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে ডাকসুর ভিপি নুরুল হক নুর, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা নাসির উদ্দীন প্রিন্সসহ সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের নেতারা উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করা হয়।

সমাবেশে ভিপি নুর বলেন,ছাত্রলীগের নির্যাতনের ঘটনা নতুন নয়, তারা ডাকসুতে হামলা করেছে, বুয়েটে হামলা হয়েছে। শিক্ষার পরিবেশ নষ্ট করছে এই পেটোয়া বাহিনী। যদি এখনই প্রতিরোধ না করা হয়, তাহলে নিরাপদ ক্যাম্পাস বিঘ্নিত হবে। শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ হলে যেকোনো কিছু আদায় করা সম্ভব। এরই মধ্যে শিক্ষার্থীদের মধ্যে নিপীড়নের বিরুদ্ধে গণসচেতনতা তৈরি হয়েছে।

সমাবেশে চার দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলা হলো ‘দায়িত্ব পালনে ব্যর্থ প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর পদত্যাগ, প্রথম বর্ষের শিক্ষার্থীর বৈধ সিট ও অছাত্র-বহিরাগত বিতাড়ন করে ছাত্রলীগের দখলদারি বন্ধ করা, ২২ ডিসেম্বর ডাকসু ভবনে হামলা ও চার শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় জড়িতদের আজীবন বহিষ্কার এবং নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাস বিনির্মাণ।’

চার শিক্ষার্থী নির্যাতনের দাবিতে সহপাঠীদের প্রতিবাদ : এদিকে চার শিক্ষার্থী নির্যাতনের ঘটনার বিচার দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। মারধরের শিকার হওয়া মুকিমের পাশে দাঁড়াতে তাঁর নিজ বিভাগের শিক্ষার্থীরা গতকাল সকাল সাড়ে ১১টার দিকে রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধনের আয়োজন করে। বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধন থেকে প্রশাসনের কাছে চার দফা দাবি জানান শিক্ষার্থীরা। দাবিগুলো হলো নির্যাতনের সঙ্গে জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তি, স্বাধীনভাবে মত প্রকাশ ও চলাফেরা করার নিরাপদ ক্যাম্পাস নির্মাণ, আবাসিক হলগুলোতে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, প্রথম বর্ষ থেকেই হলে বৈধ সিট বরাদ্দ ও সিট বাণিজ্য বন্ধ করা। 

মন্তব্য



সাতদিনের সেরা