kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

পাবলিক বিশ্ববিদ্যালয়

সমন্বিত পদ্ধতিতে ভর্তি আগামী শিক্ষাবর্ষ থেকে

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সমন্বিত পদ্ধতিতে ভর্তি আগামী শিক্ষাবর্ষ থেকে

ফাইল ছবি

আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে জোর চেষ্টা শুরু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল বৃহস্পতিবার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে ইউজিসি আয়োজিত এক বৈঠকে এ বিষয়ে প্রায় সবাই একমত হন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, ভর্তি পরীক্ষা পদ্ধতির বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ১৯৭৩-এর অধ্যাদেশ বলে গঠিত চারটি বিশ্ববিদ্যালয় এবং কিছু নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিগগির এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তিনি বলেন, ‘রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য বিভিন্ন সময় তাঁদের প্রত্যাশা ব্যক্ত করেছেন। আজ দেশ ও জাতির আকাঙ্ক্ষা হচ্ছে—সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হোক। এখানে দ্বিমতের কোনো অবকাশ নেই। আমরা যদি সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণ করি তাহলে দেশ ও জাতি আমাদের অভিনন্দিত করবে।’

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য এবং তাঁদের মনোনীত প্রতিনিধিরা।

সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম। সভায় স্বাগত বক্তব্য দেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন ওই সময় উপস্থিত ছিলেন।

গত বছর থেকে কৃষি বিশ্ববিদ্যালয়গুলো এবং কৃষি অনুষদভুক্ত বিশ্ববিদ্যালয় সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালু করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা