kalerkantho

মঙ্গলবার । ১২ ফাল্গুন ১৪২৬ । ২৫ ফেব্রুয়ারি ২০২০। ৩০ জমাদিউস সানি ১৪৪১

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

উপমহাদেশের সবচেয়ে বড় জুমার জামাত অনুষ্ঠিত

মো. মাহবুবুল আলম, টঙ্গী   

১১ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



উপমহাদেশের সবচেয়ে বড় জুমার জামাত অনুষ্ঠিত

গতকাল বিশ্ব ইজতেমায় অনুষ্ঠিত হয় উপমহাদেশের সবচেয়ে বড় জুমার জামাত। ছবি : কালের কণ্ঠ

ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে গতকাল শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ঈমান, আমল, আখলাক ও দ্বিনের মেহনতি দাওয়াত সম্পর্কে তাবলিগের অন্যতম শীর্ষ মুরব্বি ও ইসলামী চিন্তাবিদ পাকিস্তানের মাওলানা খোরশেদ আলমের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় এ পর্ব। ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ১৭ জানুয়ারি থেকে।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শুরু ইজতেমার প্রথম দিনেই তুরাগ পারের বিশাল শামিয়ানা কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে, হোন্ডা সড়ক, কামারপাড়া সড়কসহ আশপাশের সব রাস্তায় চাদর, চট, পলিথিন, গামছা, সিমেন্টের ব্যাগ, হোগলা-পাটি, খবরের কাগজ বিছিয়ে ঠাঁই করে নিয়েছে প্যান্ডেলে ঠাঁই না পাওয়া পুণ্যার্থীরা। অনন্ত অসীম প্রেমময় আল্লাহর সন্তুষ্টি অর্জনে পবিত্র কোরআন-হাদিসের আলোচনাসহ পুণ্যার্থীরা নানাবিধ ইবাদত-বন্দেগিতে তুরাগপারে এখন ধর্মীয় প্রশান্তিকর পরিবেশ বিরাজ করছে।

রাজধানীর উপকণ্ঠ টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার প্রথম দিন শুক্রবার হওয়ায় গতকাল এখানে অনুষ্ঠিত হয় উপমহাদেশের বৃহত্তম জুমার জামাত। এতে ইমামতি করেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি ও কাকরাইল মসজিদের খতিব মাওলানা হাফেজ মোহাম্মদ যোবায়ের। বাদ জুমা বয়ান করেন মাওলানা শেখ ইউনুস, বাদ আসর পাকিস্তানের মাওলানা এহসান ও বাদ মাগরিব ভারতের মাওলানা আহমদ লাট। আগামীকাল (রবিবার) দুপুরের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্বজুড়ে ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এ ধর্মীয় মহাসমাবেশের প্রথম পর্ব শেষ হবে।

৪ জনের মৃত্যু :  বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার থেকে গতকাল বিকেল পর্যন্ত ৪ জান মারা গেছেন। বার্ধক্য ও অসুস্থতাজনিত কারণে তাঁদের মৃত্যু হয় বলে জানা গেছে। এর মধ্যে শুক্রবার ভোরে সিরাজগঞ্জের কাজীপুরের খোকা মিয়া (৬০), চট্টগ্রামের পটিয়ার মোহাম্মদ আলী (৭০) ও নওগাঁর আত্রাইয়ের শহীদুর ইসলাম (৫৫) নামে তিনজন মারা গেছেন। গত বৃহস্পতিবার রাতে গোপালগঞ্জের কোটালিপাড়ার এয়াকুব শিকদার (৮৫) মারা যান। জুমার নামাজের পর ইজতেমা ময়দানে তাঁদের জানাজা অনুষ্ঠিত হয়।

বিদেশিদের জন্য শতাধিক পদের খাবার : ইজতেমার প্রথম পর্বে সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, অস্ট্রেলিয়া, কানাডা, শাদ, ইথিওপিয়া, ফ্রান্স, জার্মানি, ভারত, পাকিস্তান, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সুইজারল্যান্ড, ইন্দোনেশিয়া, কাজাখিস্তান, মালয়েশিয়া, মরক্কো, নেপাল, কেনিয়া, কুয়েত, কাতার, বাহরাইন, জর্দান, দুবাইসহ বিশ্বের অর্ধশতাধিত দেশের প্রায় দুই সহস্রাধিক মেহমান অংশ নিয়েছেন। ইজতেমা ময়দানের আন্তর্জাতিক নিবাসে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে। দেশ ও অঞ্চলভেদে আবহাওয়া ও রুচির দিকে লক্ষ রেখে বিদেশি মেহমানদের খেদমতে শতাধিক আইটেমের খাবার পরিবেশন করা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা