kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

এবার টেস্টে মনোযোগী বাংলাদেশ

সামীউর রহমান, ইন্দোর থেকে   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



এবার টেস্টে মনোযোগী বাংলাদেশ

শহর বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে পোশাক আর বলের রং, এমনকি দলের বেশির ভাগ সদস্যও। শুধুই টি-টোয়েন্টি দলে যাঁরা ছিলেন, তাঁরা নাগপুর থেকেই কাল দুপুরে ধরেছেন দিল্লি হয়ে বাংলাদেশে ফেরার বিমান। বাকিরা কাল চলে এসেছেন ইন্দোরে। মধ্য প্রদেশের রাজধানী এই শহর একটা সময় ছিল মারাঠা সাম্রাজ্যের কেন্দ্রবিন্দু, বাংলার বাসিন্দাদের কাছে যারা পরিচিত ‘বর্গী’ নামে। এখানকার হোলকার ক্রিকেট স্টেডিয়ামে, ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই টেস্টের বিশ্বকাপ, ‘আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ’ শুরু করবে বাংলাদেশ। সীমিত ওভারের ক্রিকেট বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ দলের যে প্রস্তুতির তোড়জোড় থাকে, নানা কারণে টেস্টের বিশ্বকাপে পা রাখার আগে হয়নি তার কিছুই। কোনো রকম প্রস্তুতি ম্যাচ না খেলেই টেস্ট র্যাংকিংয়ের শীর্ষ দলের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামবে নতুন টেস্ট অধিনায়ক মমিনুল হকের নেতৃত্বে।

বছর দুই আগে, হায়দরাবাদে ভারতের বিপক্ষে মাত্র একটা টেস্ট খেলতে আসা বাংলাদেশ দলও টেস্ট ম্যাচে মাঠে নামার আগে একটি তিন দিনের ম্যাচ খেলেছিল ভারতের ‘এ’ দলের বিপক্ষে। অথচ এবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচের আগে বাংলাদেশের কোনো ম্যাচ অনুশীলনের সুযোগ রাখা হয়নি দ্বিপক্ষীয় সমঝোতা চুক্তিতে। এই নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসানও খানিকটা অপারগতা প্রকাশ করেছেন। তবে কিছুদিন আগে, বিসিবি একাদশের মোড়কে ভারত সফর করে যাওয়া মমিনুল, সাদমানরা বেশ ভালোই অভিজ্ঞতা সঞ্চয় করে গেছেন, যা কাজে লাগবে এসজি বলে ভারতের বিপক্ষে টেস্ট খেলতে। বিসিবি সভাপতি তো নাগপুরে টি-টোয়েন্টি ম্যাচের পর বলেছেন, দক্ষিণ আফ্রিকার চেয়ে ভালো করবে বাংলাদেশ! আগের মাসেই ভারত সফরে তিনটি টেস্ট খেলে তিনটিতেই হেরেছে দক্ষিণ আফ্রিকা, দুটিতে হেরেছে ইনিংস ব্যবধানে।

বোর্ড সভাপতি যতই আশ্বাস দিন না কেন, সবশেষ টেস্টে আফগানিস্তানের কাছে হারের পর চুন খেয়ে মুখ পোড়ানোর দশাই হতে পারে বাংলাদেশের। কারণ বিশ্বের শীর্ষ টেস্ট দলের মুখোমুখি হওয়ার আগে, টেস্ট দলের সদস্যদের প্রস্তুতি বলতে জাতীয় ক্রিকেট লিগে দুটি কি তিনটি ম্যাচ!

ভারতের কাছে টেস্ট সিরিজে রীতিমতো বিধ্বস্ত হয়েছে প্রোটিয়ারা, আর বাংলাদেশ দল এক সাবেক প্রোটিয়ার কাছেই তালিম নিচ্ছে টেস্টে ভালো করার। এত দিন বাংলাদেশের সীমিত ওভার দলের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন নেইল ম্যাকেঞ্জি। পরীক্ষামূলকভাবে ইন্দোর টেস্টেও দলের সঙ্গে থাকবেন সাবেক এই ব্যাটসম্যান। তারপর দুই পক্ষই পর্যালোচনা করবে এই সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে। নাগপুরের নেটে মমিনুল, সাদমান ও সাইফ হাসানের সঙ্গে বেশ খানিকক্ষণ কাজ করতে দেখা গেছে এই প্রোটিয়াকে।

এবারের ওয়ানডে বিশ্বকাপের সূচিতে ছিল অদ্ভুত এক বৈষম্য! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগেই দক্ষিণ আফ্রিকার দুটি ম্যাচ হয়ে গেছে! টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রোটিয়াদের উল্টো অবস্থা বাংলাদেশের। টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে ভারত দেশে ও বিদেশে সব মিলিয়ে পাঁচটি টেস্ট খেলে দুটি সিরিজ জিতে ২৪০ পয়েন্ট জিতে মগডালে। অন্যদিকে শুরুই করেনি বাংলাদেশ ও পাকিস্তান!

আজ থেকে অনুশীলন শুরু বাংলাদেশ দলের, তবে এখানে আসার আগে নাগপুরের নেটে দিন দুয়েক হালকা অনুশীলন করেছেন টেস্ট দলের সদস্যরা। টি-টোয়েন্টি দলের সঙ্গে আসা তাইজুল ইসলামকে নেটে তো অনেক বোলিং করালেন ড্যানিয়েল ভেট্টোরি, সাকিব আল হাসানের অবর্তমানে ভারতের স্পিন সহায়ক উইকেটে তাই চোখ থাকবে তাইজুলের দিকেই। সঙ্গে মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানকে নিয়ে কার্যকর একটা স্পিন আক্রমণ গড়ারই চেষ্টা থাকবে বাংলাদেশের। দুশ্চিন্তার জায়গা সেই ব্যাটিং। ইমরুল কায়েসের ভাবনায় ইন্দোর ছাড়িয়ে ইডেনের গোলাপি বল! টেস্ট অভিষেকের দোরগোড়ায় আছেন সাইফ হাসান, সাদমানও খুব একটা অভিজ্ঞ নন। তাঁদের সঙ্গে সদ্য টি-টোয়েন্টি খেলে আসা মুশফিক, মাহমুদউল্লাহ, লিটনকে নিয়েই যে ব্যাটিং লাইনআপটা সাজাতে হবে মমিনুল হককে।

 

মন্তব্য



সাতদিনের সেরা