kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মুদ্রাপাচারে জড়িতদের তালিকা চেয়েছে দুদক

নিজস্ব প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুদ্রাপাচারে জড়িতদের তালিকা চেয়েছে দুদক

গেল তিন মাসে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে মুদ্রাপাচার ও মিথ্যা ঘোষণায় রাজস্ব ফাঁকির ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা চেয়েছে দুদক। সংস্থাটির মানি লন্ডারিং বিভাগের মহাপরিচালক আ ন ম আল ফিরোজ গত ৬ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে দেওয়া এক চিঠিতে এসব তালিকা দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, বিভিন্ন সময়ে কিছু অসাধু ব্যবসায়ীর মাধ্যমে সরকারি কর্মকর্তা ও ব্যাংক কর্মকর্তার সহায়তায় মালামাল আমদানির ক্ষেত্রে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে মানি লন্ডারিংয়ের ঘটনা ঘটে। শুল্ক বিভাগ এসব ওভার ইনভয়েসিংয়ের ঘটনা ধরে তাদের বিরুদ্ধে মামলা, জরিমানা ও লাইসেন্স বাতিল করে থাকে। এর সঙ্গে রাজস্ব ফাঁকির ঘটনাও ঘটে। এসব তথ্য চেয়ে আগেও চিঠি দেওয়া হয়েছে। তবে শুল্ক বিভাগ ওই সব তথ্য ঠিকমতো দেয়নি বলে চিঠিতে অভিযোগ করা হয়। তাই আবারও জড়িতদের তালিকা দেওয়ার অনুরোধ করা হয়।

এনবিআরের নাম প্রকাশে অনচ্ছুিক এক কর্মকর্তা জানান, বিভিন্ন সময়ে শুল্ক বিভাগ এসব ঘটনা উদ্ঘাটন করে এবং শুল্ক আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়। দুদক তথ্যগুলো চেয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন মহল থেকে সিদ্ধান্ত হলেই তা সরবরাহ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা