kalerkantho

দুধ উৎপাদন-বিক্রি

বাধা কাটল আরো দুই কম্পানির

নিজস্ব প্রতিবেদক   

৩১ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাধা কাটল আরো দুই কম্পানির

এবার ফার্মফ্রেশ এবং প্রাণ মিল্কের পাস্তুরিত দুধ উৎপাদন ও বাজারজাতকরণের ক্ষেত্রে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান। পাঁচ সপ্তাহের জন্য এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে। ওই দুটি কম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে ওই আদেশ দেওয়া হয়েছে।

এদিকে আরো পাঁচ কম্পানি আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করেছে বলে জানা গেছে।

বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কম্পানির পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও সিসা থাকায় ওই কম্পানিগুলোর পাস্তুরিত দুধ উৎপাদন ও বিতরণ পাঁচ সপ্তাহের জন্য বন্ধ রাখতে হাইকোর্ট আদেশ দেন গত ২৮ জুলাই।

ওই আদেশের বিরুদ্ধে গতকাল আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করে ‘ফার্মফ্রেশ মিল্ক’ উৎপাদনকারী কম্পানি আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড এবং ‘প্রাণমিল্ক’ উৎপাদনকারী প্রাণ ডেইরি লিমিটেড। তাদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আগের দিন ২৯ জুলাই মিল্ক ভিটার ক্ষেত্রে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছিল।

হাইকোর্ট যে ১৪টি কম্পানির দুধ উৎপাদন বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন সেগুলো হলো—১. আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রডাক্ট লিমিটেডের ‘আফতাব’ ব্র্যান্ড ২. আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ‘ফার্মফ্রেশ মিল্ক’ ব্র্যান্ড ৩. আমেরিকান ডেইরি লিমিটেডের ‘মো’ ব্র্যান্ড ৪. বাংলাদেশ মিল্ক প্রডিউসারস কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের ‘মিল্ক ভিটা’ ব্র্যান্ড ৫. বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেডের ‘ডেইরি ফ্রেশ’ ব্র্যান্ড ৬. ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্টের ‘আড়ং ডেইরি’ ব্র্যান্ড ৭. ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের ‘আয়রান’ ব্র্যান্ড ৮. ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টসের ‘পিউরা’ ব্র্যান্ড ৯. ঈগলু ডেইরি লিমিটেডের ‘ঈগলু’ ব্র্যান্ড ১০. প্রাণ ডেইরি লিমিটেডের ‘প্রাণমিল্ক’ ব্র্যান্ড ১১. উত্তরবঙ্গ ডেইরির ‘মিল্ক ফ্রেশ’ ব্র্যান্ড ১২. শিলাইদহ ডেইরির ‘আলট্রা’ ব্র্যান্ড ১৩. পূর্ববাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের ‘আরওয়া’ ব্র্যান্ড এবং ১৪. তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টসের ‘সেইফ’ ব্র্যান্ড।

মন্তব্য