kalerkantho

বিলুপ্ত হচ্ছে ‘ভারপ্রাপ্ত সচিব’ প্রক্রিয়া

সুপারিশ সরাসরি সচিব নিয়োগের

বাহরাম খান   

২২ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




বিলুপ্ত হচ্ছে ‘ভারপ্রাপ্ত সচিব’ প্রক্রিয়া

সচিব হিসেবে নিয়োগ দেওয়ার আগে ‘ভারপ্রাপ্ত সচিব’ করার পদ্ধতি বাতিল করে সরাসরি সচিব পদে নিয়োগের সুপারিশ প্রধানমন্ত্রীর কাছে পাঠাচ্ছে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। সরকারপ্রধান এই প্রস্তাব অনুমোদন করার পর নতুন এই নিয়ম কার্যকর হবে। গতকাল রবিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এসএসবির বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।

প্রচলিত রীতি অনুযায়ী, অতিরিক্ত সচিব থেকে পদোন্নতি দিয়ে প্রথমে ভারপ্রাপ্ত সচিব নিয়োগ করা হয়।

মাস ছয়েক কাজ করার পর তাঁদের পূর্ণ সচিব মর্যাদায় পদোন্নতি দেওয়া হয়। তবে ভারপ্রাপ্ত সচিব থাকাকালে তাঁরা পূর্ণ সচিবের দায়িত্ব নিয়ে কাজ করলেও জ্যেষ্ঠতাসহ সচিব হিসেবে অন্য আর্থিক সুবিধাদি পান না। রুলস অব বিজনেস অনুযায়ী, ‘সচিব’ অর্থে ভারপ্রাপ্ত সচিবদেরও বোঝানো হয়েছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, অতিরিক্ত সচিব থেকে ভারপ্রাপ্ত সচিব হয়ে পূর্ণ সচিব করার যে পদ্ধতি তা বাতিল করে সরাসরি সচিব নিয়োগের নির্দেশ প্রধানমন্ত্রীর তরফ থেকেই দেওয়া হয়েছে। এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য গতকাল এসএসবির বৈঠক অনুষ্ঠিত হয়। প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের পদোন্নতিসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এসএসবি বৈঠকে বসে।

এ বিষয়ে এসএসবির সদস্য ও জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদের কাছে জানতে চাওয়া হলে তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।

মন্তব্য