kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

বিএনপির এমপিদের সময় ফুরিয়ে আসছে

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে আসন শূন্য

নিখিল ভদ্র   

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিএনপির এমপিদের সময় ফুরিয়ে আসছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির ছয়জন সদস্যের শপথ নিয়ে অনিশ্চয়তা কাটেনি এখনো। যদিও আগামী ৩০ এপ্রিলের মধ্যে তাঁরা শপথ না নিলে আসনগুলো শূন্য হবে। তবে নির্ধারিত সময়ের মধ্যে তাঁরা শপথ নেবেন বলে আশা করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তাঁদের সংসদে কথা বলার পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আগামী ৩০ এপ্রিলের মধ্যে তাঁদের শপথ নিতে হবে। কারণ কার্যপ্রণালি বিধি অনুযায়ী নির্বাচনে বিজয়ী কোনো সদস্য ওই সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ার ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তাঁর আসন শূন্য হবে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় গত ৩০ জানুয়ারি।

নির্ধারিত সময়ের মধ্যে ওই সংসদ সদস্যরা শপথ নেবেন বলে আশা প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি কালের কণ্ঠকে বলেন, ওই সময়ের মধ্যে তাঁরা আগ্রহ প্রকাশ করলে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হবে। আর তাঁরা শপথ না নিলে বিষয়টি সংসদ সচিবালয় থেকে জানানো হবে নির্বাচন কমিশনকে। নির্বাচন কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তিনি আরো বলেন, ‘তাঁরা সংসদে যোগ দিলে আমরা স্বাগত জানাব। আর এটুকু বলতে পারি, তাঁরা সংসদে কথা বলার জন্য পর্যাপ্ত সময় পাবেন।’

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া কালের কণ্ঠকে বলেন, ‘একাদশ সংসদ নির্বাচনে বিএনপির বিজয়ী সদস্যদের শপথ নিয়ে সংসদ অধিবেশনে যোগ দেওয়া উচিত। জনগণ তাঁদের ভোট দিয়েছে সংসদে জনগণের পক্ষে কথা বলার জন্য। কিন্তু নির্বাচিত হওয়ার পরও শপথ না নিলে তা হবে জনগণের সঙ্গে প্রতারণা। তাঁরা সেটা করবেন না বলে আশা করি।’

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট ও মিত্ররা। মাত্র আটটি আসন পায় বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচিত আটজনের মধ্যে ছয়জন বিএনপির আর দুজন গণফোরামের। নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করে ঐক্যফ্রন্ট। গণফোরামের দুই সংসদ সদস্যের মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে বিএনপির প্রতীক নিয়ে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদে যোগ দেন। সিলেট-২ আসন থেকে গণফোরামের প্রতীক নিয়ে নির্বাচিত মোকাব্বির খানও গত ২ এপ্রিল শপথ নেন। কিন্তু বিএনপি থেকে নির্বাচিত ছয়জন শপথের বিষয়ে এখনো কিছু জানাননি সংসদ সচিবালয়কে।

বিএনপি থেকে নির্বাচিত ছয়জন হলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান, আমিনুল ইসলাম, হারুণ অর রশীদ ও উকিল আব্দুস সাত্তার।

 

মন্তব্য