kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

বায়ুদূষণ নিয়ে ক্ষোভ হাইকোর্টের

পরিবেশের পরিচালককে তলব

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরিবেশের পরিচালককে তলব

বায়ুদূষণরোধে পরিবেশ অধিদপ্তর কী কী পদেক্ষপ নিয়েছে—তা জানাতে পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট বিভাগ) জিয়াউল হককে তলব করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এই আদেশ দেন। আগামী ১০ এপ্রিল হাইকোর্টে হাজির হয়ে তাঁকে ব্যাখ্যা দিতে হবে বলে আদেশে বলা হয়েছে।

ঢাকার বায়ুদূষণরোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে করা একটি রিটের ওপর শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়। শুনানির সময় ঢাকার বায়ূদূষণরোধে সিটি করপোরেশন এবং পরিবেশ অধিদপ্তরের নেওয়া পদক্ষেপে আদালত অসন্তুষ্টি প্রকাশ করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ঢাকা সিটি (উত্তর ও দক্ষিণ) করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী নুরুন্নাহার আক্তার এবং সরকার পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। এর আগে গত ২৭ জানুয়ারি রাজধানীর বায়ুদূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ রিটটি করে। পরে গত ২৮ ফেব্রুয়ারি রাজধানীতে যাদের কারণে বায়ুদূষণ হচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভ্রাম্যমাণ আদালত চালানোর জন্য পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন হাইকোর্ট।

একই সঙ্গে যেসব এলাকায় ধুলাবালু বেশি, সেসব এলাকায় সিটি করপোরেশনকে সপ্তাহে অন্তত দুইবার পানি ছিটানোর এবং অন্যান্য জায়গায় যেসব নির্মাণসামগ্রী রাখা হয়েছে, তা ঢেকে দেওয়ার নির্দেশ দেন। ওই নির্দেশ অনুযায়ী দুই কর্তৃপক্ষ কী কী পদক্ষেপ নিয়েছে—তা হলফনামার মাধ্যমে গতকাল হাইকোর্টে দাখিল করার নির্দেশ ছিল। গতকাল সিটি করপোরেশন ও পরিবেশ অধিদপ্তর তাদের নেওয়া পদক্ষেপের কথা জানায়। কিন্তু সুনির্দিষ্টভাবে না বলায় আদালত সন্তুষ্ট হতে পারেননি।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা