kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক

বাংলাদেশে বিনিয়োগের কথা ভাবছে আমিরাত

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে বিনিয়োগের কথা ভাবছে আমিরাত

বাংলাদেশকে বিনিয়োগের নতুন গন্তব্য হিসেবে চিহ্নিত করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

পাশাপাশি শ্রমবাজার নিয়ে বাংলাদেশের আগ্রহকেও গুরুত্বের সঙ্গে তারা বিবেচনা করছে। গতকাল সোমবার আরব আমিরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুম ও আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান এ আশ্বাস দিয়েছেন। বৈঠকের পর এ খবর জানিয়েছেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক।

গতকাল সকালে আবুধাবি এক্সিবিশন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হয় আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং আমিরাত অব দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমের। বৈঠকের পর পররাষ্ট্রসচিব শহীদুল হক ও প্রেসসচিব ইহসানুল করিম একসঙ্গে আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

পররাষ্ট্রসচিব বলেন, ‘বাংলাদেশকে ইউএই বিনিয়োগের একটা বড় নতুন ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেছে—এ কথা দুবাইয়ের শাসক বারবার বলেছেন। একই সঙ্গে বলেছেন, জনশক্তির বিষয়টি তাঁরা খোলামেলাভাবে বিবেচনা করবেন।’

দুপুরে রাজকীয় প্রাসাদে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

পররাষ্ট্রসচিব বলেন, ‘উনি (ক্রাউন প্রিন্স) বলেছেন, শ্রমবাজার ও বিনিয়োগের বিষয়টা উনি দেখবেন।’ তিনি আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী সব বিষয়েই যে একটা গুরুত্ব পাবেন, সেটা উনি (নাহিয়ান) বলেছেন।’ ক্রাউন প্রিন্স বাংলাদেশ সফরে আসবেন বলেও আগ্রহ প্রকাশ করেছেন।

পররাষ্ট্রসচিব জানান, দুবাইয়ের শাসক এবং আবুধাবির ক্রাউন প্রিন্সের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বৈঠকের পরপরই শ্রমবাজার নিয়ে মঙ্গলবার সকালেই দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আলোচনা হবে। তিনি বলেন, ‘এটাও খুব আনইউজুয়াল। সচরাচর প্রধানমন্ত্রীর সফরের সময় ফরেন অফিস কনসালটেশন হয় না।’

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়ে রবিবার আবুধাবি সফরে যান শেখ হাসিনা। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর।

রবিবার সকালে আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী ও নেভাল ডিফেন্স অ্যান্ড মেরিটাইম সিকিউরিটি প্রদর্শনীতে অংশ নেওয়ার পর দুপুরের পর ব্যবসায়ী ও বিনিয়োগ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। সূত্র : ইউএনবি।

মন্তব্য



সাতদিনের সেরা