kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মধুর ক্যান্টিন সরগরম

সহাবস্থান চায় ছাত্রদল, হলেই কেন্দ্র দাবি শিক্ষার্থী সংসদের

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সহাবস্থান চায় ছাত্রদল, হলেই কেন্দ্র দাবি শিক্ষার্থী সংসদের

শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের আগেই নয়, ক্যাম্পাসে সব সময়ের জন্য সহাবস্থান চায় জাতীয়তাবাদী ছাত্রদল। গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এসে সংবাদ সম্মেলন করে এ দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা।

এদিকে আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলেই রাখার বিষয়ে ছাত্রলীগের সঙ্গে একমত পোষণ করেছে টিএসসিভিত্তিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর প্ল্যাটফর্ম সম্মিলিত শিক্ষার্থী সংসদ।

গতকাল সকাল ১১টার দিকে ২০-২৫ জন নেতাকর্মী নিয়ে মধুর ক্যান্টিনে আসেন ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান, বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী। পরে তাঁদের সঙ্গে যোগ দেন কেন্দ্রীয় সভাপতি রাজীব আহসান। ছাত্রদলের নেতাকর্মীরা আসার আগে থেকেই মধুতে অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরাও। এ ছাড়া ছাত্র ইউনিয়নসহ কয়েকটি বাম সংগঠনের নেতাকর্মীরা সেখানে ছিল। কিছু সময় অবস্থান করে দুপুর দেড়টার  দিকে ছাত্রদলের নেতাকর্মীরা মধুর ক্যান্টিন ত্যাগ করে।

রাজীব আহসান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের হলগুলোয় সহাবস্থান নেই। আমাদের নেতাকর্মীরা হলে থাকতে পারে না। সহাবস্থানের স্থায়ী সমাধান হোক—এটাই আমাদের চাওয়া।’ তিনি আরো বলেন, ‘আমরা শুধু ডাকসুকেন্দ্রিক ক্যাম্পাসে সহাবস্থান চাই না। আমরা চাই সব সময় ক্যাম্পাসে সহাবস্থান ও গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকুক।’

দেশের সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্রসংসদ নির্বাচন দাবি করে করে রাজীব বলেন, ‘ছাত্রদল চায় ছাত্ররা তাদের অধিকার ফিরে পাক।’ এ সময় তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ডাকসু নির্বাচনের পুনঃ তফসিল দাবি করেন।

ছাত্রদলের আরেক নেতা আকরামুল হাসান বলেন, ‘আমাদের দাবির পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে সহাবস্থানের যাত্রা শুরু হয়েছে। আমরা এ যাত্রা অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আস্থা রাখতে চাই। আমরা ডাকসু নির্বাচনের শেষ পর্যন্ত থাকতে চাই।’

এদিকে হলের বাইরে একাডেমিক ভবনগুলোয় ভোটকেন্দ্র করার দাবি জানিয়ে আসছে ছাত্রদল ও বামপন্থী ছাত্রসংগঠনগুলোর প্ল্যাটফর্ম প্রগতিশীল ছাত্রজোট। তবে গতকাল দুুপুরে মধুর ক্যান্টিনে ডাকসু নির্বাচনের পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলেনে ছাত্রলীগ ও টিএসসিভিত্তিক ২২টি সংগঠনের সমন্বিত প্ল্যাটফর্ম ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ হলেই ভোটকেন্দ্র রাখার দাবি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বক্তব্য দেন। লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় বিতর্ক সংসদের সভাপতি এস এম রাকিব সিরাজী।

 

মন্তব্য



সাতদিনের সেরা