kalerkantho

রবিবার। ১০ নভেম্বর ২০১৯। ২৫ কার্তিক ১৪২৬। ১২ রবিউল আউয়াল ১৪৪১     

বিজি প্রেসের ভুলে পরীক্ষা বাতিল

যশোর বোর্ডের গতকালের পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি, আজকের সারা দেশেরটা ২ মার্চ

নিজস্ব প্রতিবেদক ও যশোর অফিস   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিজি প্রেসের ভুলে পরীক্ষা বাতিল

গতকাল মঙ্গলবার ছিল আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বিষয়ের পরীক্ষা, যাতে নৈর্ব্যক্তিক প্রশ্ন ছিল ২৫টি। প্রথম পৃষ্ঠায় আইসিটির ১৩টি প্রশ্ন থাকলেও অন্য পৃষ্ঠায় যে ১২টি প্রশ্ন রয়েছে তা আইসিটির নয়, ক্যারিয়ার শিক্ষার। তবে আইসিটি বিষয়ের পরীক্ষাটি বোর্ডভিত্তিক প্রশ্নে হওয়ায় গতকালের শুধু যশোর বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়। আর আজ বুধবারের ক্যারিয়ার শিক্ষার পরীক্ষাটি অভিন্ন প্রশ্নে হওয়ায় সারা দেশেই এই পরীক্ষা বাতিল করা হয়েছে।

আন্ত শিক্ষা বোর্ড সূত্র জানায়, যশোর বোর্ডের গতকালের আইসিটি পরীক্ষাটি নেওয়া হবে ২৮ ফেব্রুয়ারি আর আজকের সারা দেশের ক্যারিয়ার শিক্ষা পরীক্ষাটি নেওয়া হবে ২ মার্চ দুপুরে।

যশোর বোর্ড থেকে জানানো হয়েছে, বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে একই প্রশ্নপত্রে দুই বিষয়ের প্রশ্ন ছাপা হয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, বিজি প্রেসের ভুলের কারণে লাখ লাখ শিক্ষার্থী দুর্ভোগে পড়ল। দুটি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় অন্য পরীক্ষার প্রস্তুতিতে বাধার সৃষ্টি হবে। কিন্তু এই ভুলের দায় কে নেবে?

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীম বলেন, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠা ঠিক থাকলেও দ্বিতীয় পৃষ্ঠায় ছাপা ছিল ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন। পরীক্ষা শুরু হওয়ার কিছু সময়ের মধ্যেই বিষয়টি নিশ্চিত হন শিক্ষক ও শিক্ষার্থীরা। এর পরই আমরা তা জানতে পারি। পরবর্তী সময়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে আইসিটি পরীক্ষাটি স্থগিত করা হয়েছে।’

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র জানিয়েছেন, বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

আর ক্যারিয়ার শিক্ষা পরীক্ষাটি মূলত অনিয়মিত শিক্ষার্থীদের জন্য, যা সারা দেশে অভিন্ন প্রশ্নের আলোকে অনুষ্ঠিত হয়। ক্যারিয়ার বিষয়ের অর্ধেক প্রশ্ন যশোর বোর্ডে ছাপা হয়ে যাওয়ায় সারা দেশের বুধবারের অনিয়মিত শিক্ষার্থীদের এ পরীক্ষাও বাতিল করেছে আন্ত শিক্ষা বোর্ড।

গতকাল ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, বাতিল হওয়া ক্যারিয়ার শিক্ষার এই পরীক্ষা আগামী ২ মার্চ দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। তিনি জানান, পরীক্ষার প্রশ্নের এ ত্রুটির দায় বোর্ডের নয়, বিজি  প্র্রেসের।

যশোর প্রিপারেটরি হাই স্কুল কেন্দ্রের পরীক্ষার্থী কৌশিক জানায়, গতকাল মঙ্গলবার সকাল ১০টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হয়। তাদের কক্ষে ‘ঘ’ সেট প্রশ্নপত্র দেওয়া হয়। এই প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষার প্রশ্নপত্র ছিল। পরীক্ষা শুরুর প্রায় ২০ মিনিট পর সেই প্রশ্নপত্র নিয়ে যান শিক্ষকরা। এরপর ‘গ’ সেটে তাদের পরীক্ষা নেওয়া হয়। এর পরই জানা যায়, পরীক্ষাটি বাতিল করা হয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা