kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

ডিএনসিসির উপনির্বাচনে বাধা কাটল

মার্চে ভোটের সম্ভাবনা : সিইসি

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডিএনসিসির উপনির্বাচনে বাধা কাটল

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, আগামী মার্চে এই উপনির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে।

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দেন। আদালত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি

করপোরেশনে নির্বাচন নিয়ে মোট তিনটি রিট আবেদন খারিজ করে দিয়েছেন। আদালতে রিট আবেদনকারী পক্ষের আইনজীবী উপস্থিত না থাকায় রুল খারিজ করে আদেশ দেওয়া হয়। এই আদেশের ফলে মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনে আইনগত কোনো বাধা থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা যাওয়ায় মেয়র পদটি শূন্য হয়। এ কারণে নির্বাচন কমিশন (ইসি) এই পদে গত বছরের ২৬ ফেব্রুয়ারি উপনির্বাচনের দিন নির্ধারণ করেছিল। কিন্তু ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া এলাকার মধ্যে বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম এবং ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক আতাউর রহমান পৃথকভাবে রিট আবেদন করেন। এই রিট আবেদনে হাইকোর্ট গত বছরের ১৭ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচন এবং নতুন সৃষ্ট ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত করেন। হাইকোর্টের নিষেধাজ্ঞার কারণে নির্বাচন স্থগিত হয়ে যায়।

এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন যুক্ত হওয়া ১৮টি সাধারণ ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন গত বছরের ১৮ জানুয়ারি স্থগিত করেন হাইকোর্ট। ডিএসসিসিতে নতুন যুক্ত হওয়া এলাকার মধ্যে ভোটার মোজাম্মেল মিয়ার করা রিট আবেদনে স্থগিতাদেশ দেন আদালত।

পরে আপিল বিভাগ গত বছরের ২৫ ফেব্রুয়ারি এক আদেশে হাইকোর্টে বিচারাধীন রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন। ঢাকার দুই সিটি নিয়ে জারি করা রুল নিষ্পত্তির জন্য বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চকে দায়িত্ব দেওয়া হয়। এই আদালত থেকে স্থগিতাদেশের মেয়াদ দফায় দফায় বাড়ানো হয়। শুনানির জন্য বারবার তারিখ নির্ধারণ করেন আদালত। কিন্তু আইনজীবীদের অনুপস্থিতির কারণে শুনানি ব্যাহত হয়। এ অবস্থায় গতকাল রিট আবেদনগুলো খারিজ করে দেন আদালত।

মার্চে ভোটের সম্ভাবনা : গতকাল নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি কে এম নুরুল হুদা বলেন, ডিএনসিসির মেয়র পদে আগামী মার্চে উপনির্বাচনের সম্ভাবনা রয়েছে। এর আগে নির্বাচন কমিশন (ইসি) থেকে জানানো হয়েছে, আগামী মার্চের প্রথম দিকে ধাপে ধাপে উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হবে।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘আমরা তাড়াতাড়ি এই নির্বাচন করে ফেলব।’ আগামী মার্চে উপজেলা নির্বাচনের মাঝেই এ নির্বাচন করা সম্ভব হবে কি না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উপজেলা পরিষদ নির্বাচনের মাঝেই এ নির্বাচন করা হবে। তবে এ বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত নিতে হবে। এখানে পুনঃ তফসিল করা হবে। বসতে হবে সবার সঙ্গে। সিটি নির্বাচন উপজেলা নির্বাচনে প্রভাব ফেলবে না।’

মন্তব্য



সাতদিনের সেরা