kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

ইশতেহার ভাবনা

ওয়ার্ডভিত্তিক বাজেট চান নগর পরিকল্পনাবিদরা

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার দুই সিটি করপোরেশনের সব কটি ওয়ার্ডে সুষম উন্নয়ন নিশ্চিত করার বিষয়টি মেয়র পদপ্রার্থীদের নির্বাচনী ইশতেহারে গুরুত্ব সহকারে উল্লেখ দেখতে চান নগর পরিকল্পনাবিদরা। আর সুষম উন্নয়ন নিশ্চিত করতে প্রতিটি ওয়ার্ডে একটি করে কমপ্লেক্স এবং বার্ষিক বাজেটে আলাদা বরাদ্দ দেওয়ার বিষয়ে বিশেষভাবে দৃষ্টি দিতে আহ্বান জানিয়েছেন তাঁরা। গতকাল বৃহস্পতিবার ‘ঢাকার সিটি করপোরেশন নির্বাচন : নগর পরিকল্পনাবিদদের পক্ষ থেকে নাগরিক ইশতেহার’ শীর্ষক সংবাদ সম্মেলনে ওই আহ্বান জানান তাঁরা। রাজধানীর বাংলামটরে ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) কার্যালয়ে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এদিকে সিটি নির্বাচন সামনে রেখে মেয়র পদপ্রার্থীদের কাছে নগর দরিদ্রদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ১২ দফা দাবি উত্থাপন করা হয়েছে। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবে ওই সব দাবি উত্থাপন করে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) এবং বারসিক।

বিআইপির সংবাদ সম্মেলনে বলা হয়, অন্তর্ভুক্তিমূলক নগর উন্নয়ন পরিকল্পনার দর্শনে সুষম উন্নয়নের দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। সিটি করপোরেশনের সব ওয়ার্ডের কাউন্সিলর অফিসে পূর্ণাঙ্গ ওয়ার্ড কমপ্লেক্স তৈরির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় নিতে হবে। কারণ রাজধানীকে বাসযোগ্য করতে হলে বিশেষ দুই-একটা অঞ্চলের উন্নতি নয় বরং সব অঞ্চলকে নিয়ে ভাবা দরকার। একইভাবে সিটি বাজেট তৈরি করার সময় যেন স্থানিকভাবে অর্থ বরাদ্দ দেওয়ার বিষয়টিও বিবেচনায় নেওয়া হয়। খাতভিত্তিক বাজেট বরাদ্দের বিপরীতে অঞ্চলভেদে বাজেট বরাদ্দ করা উচিত। অপেক্ষাকৃত কম সুযোগ-সুবিধাপ্রাপ্ত অঞ্চলগুলোর জন্য বেশি বাজেট বরাদ্দ রাখার বিষয়ে বিশেষ নজর দেওয়া উচিত। এতে রাজধানীর টেকসই উন্নয়ন নিশ্চিত হবে। একই সঙ্গে সিটি করপোরেশনের সব ফি দেওয়ার ক্ষেত্রে অটোমেশন পদ্ধতি চালু করা জরুরি।

বিআইপির সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ‘আইন মোতাবেক মেয়র কাউন্সিলররা স্থানীয় জনগণের কাছে দায়বদ্ধ। স্থানীয় সরকারের সব কর্মকাণ্ড ওয়ার্ড কাউন্সিলকেন্দ্রিক হওয়া উচিত।’ তিনি আরো বলেন, ‘এই শহরকে বাসযোগ্য করতে হলে অবশ্যই অবহেলিত এলাকাগুলোর দিকে দৃষ্টি দিতে হবে।’

এদিকে শক্তিশালী নগর সরকার গঠন, নগরের দরিদ্র, অসহায় ও প্রতিবন্ধীদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা, বিনা মূল্যে চিকিৎসা, বস্তিবাসীর জন্য পানি, বিদ্যুৎ এবং অন্যান্য সেবা নিশ্চিত করার দাবি জানিয়েছে পবা।

মন্তব্য



সাতদিনের সেরা