kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

সংরক্ষিত কাউন্সিলর পদ

উচ্চশিক্ষিত নারীদের আগ্রহ কম

লায়েকুজ্জামান   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া সংরক্ষিত আসনের নারী প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, কাউন্সিলর পদে নির্বাচনে উচ্চশিক্ষিত নারীদের অংশগ্রহণ যথেষ্ট কম। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে সংরক্ষিত আসনে মোট ১৫৬ জন নারী অংশ নিয়েছেন। এর মধ্যে ঢাকা উত্তর (ডিএনসিসি) নির্বাচনে অংশ নিয়েছেন ৭৭ জন এবং দক্ষিণ (ডিএসসিসি) নির্বাচনে অংশ নিয়েছেন ৭৯ জন। হলফনামায় ডিএসসিসির ছয়জন নারী প্রার্থীর শিক্ষা বিষয়ে কোনো তথ্য নেই। একজন প্রার্থী লিখেছেন ‘লেখাপড়া জানা নেই’, আরেকজন প্রার্থী ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বলে তথ্য দিয়েছেন।

ডিএনসিসির ১৮টি ও ডিএসসিসির ২৫টি ওয়ার্ডে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থী ছাড়াও একাধিক স্বতন্ত্র নারী প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন।

দুই সিটিতেই নির্বাচনে উচ্চশিক্ষিত নারীদের অংশগ্রহণ কম। দুই সিটিতে ১৫৬ জন প্রার্থীর মধ্যে এমএ পাস ১৩ জন আর বিএ পাস ২০ জন। অন্য ১২৩ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এইচএসসি থেকে অক্ষরজ্ঞানসম্পন্ন। প্রার্থীদের হলফনামা থেকে এ তথ্য পাওয়া গেছে। দুই সিটিতে অক্ষরজ্ঞানসম্পন্ন প্রার্থী চারজন, স্বশিক্ষিত ৪৭ জন, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষা উল্লেখ করেছেন ২৬ জন, এসএসসি পাস ২৮ জন, এইচএসসি পাস ১০ জন।

আবার ডিএসসিসির তুলনায় ডিএনসিসিতে উচ্চশিক্ষিত নারী প্রার্থীর সংখ্যা বেশি। ডিএনসিসিতে এমএ পাস প্রার্থী ১০ জন আর ডিএসসিসিতে মাত্র তিনজন। তবে বিএ পাস প্রার্থী দুই সিটিতে সমান ১০ জন করে।

ডিএসসিসিতে দুজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। তাঁরা হলেন ৬ নম্বর ওয়ার্ডের নারগিস মাহতাব ও ৮ নম্বর ওয়ার্ডের নীলুফার ইয়াসমিন। এ দুই প্রার্থীই আওয়ামী লীগ সমর্থিত। হলফনামার তথ্যানুসারে ওই দুই প্রার্থী স্বশিক্ষিত।

ডিএনসিসিতে অক্ষরজ্ঞানসম্পন্ন প্রার্থী দুজন, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পাস প্রার্থী ১০ জন, স্বশিক্ষিত প্রার্থীর সংখ্যা ২০ জন, এসএসসি পাস ১৭ জন, এইচএসসি পাস আটজন, বিএ পাস ১০ জন এবং এমএ পাস প্রার্থী ১০ জন।

অন্যদিকে ডিএসসিতে অক্ষরজ্ঞানসম্পন্ন প্রার্থী দুজন, স্বক্ষিত প্রার্থী ২৭ জন, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন ১৬ জন, এসএসসি পাস ১১ জন, এইচএসসি পাস দুজন, বিএ পাস ১০ জন এবং এমএ পাস প্রার্থী তিনজন।

মন্তব্য



সাতদিনের সেরা