kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

ইভিএমে বুথ দখলেই জাল ভোট সম্ভব : ইসি রফিকুল

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কেবল কেন্দ্র দখল করলেই ইভিএমে জাল ভোট দেওয়া সম্ভব মন্তব্য করে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেছেন। তেমন কিছু ঘটলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া আছে প্রিসাইডিং কর্মকর্তাদের।

গতকাল শুক্রবার রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণ কর্মকর্তাদের (প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার) প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা বলেন। বিডিনিউজ।

তিনি বলেন, ‘ইভিএমে প্রগ্রামিং দিয়ে কাউকে হেল্প (সাহায্য) করা সম্ভব নয়। শুধু বুথ দখল করে জাল ভোট দেওয়া সম্ভব। ভোটার এসে আঙুলের ছাপ দিল, ব্যালট পেপার ইস্যু হলো, আরেকজন দৌড় দিয়ে ঢুকে তাঁর ভোটটা দিয়ে দিল। এ রকম যদি হয় তাহলে কিন্তু জাল ভোট হলো।’

ভোটকেন্দ্রের নিরাপত্তা রক্ষায় ব্যর্থতার দায় ভোটগ্রহণ কর্মকর্তাদের নিতে হবে বলে প্রশিক্ষণ কর্মশালায় সতর্ক করেন নির্বাচন কমিশনার রফিকুল।

তিনি বলেন, ‘প্রিসাইডিং অফিসারের কাজ হলো আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়িত্ব দেওয়া, যাতে কোনো অবস্থাতেই অনুমতিবিহীন কেউ ভোটকেন্দ্রে ঢুকতে না পারে। প্রটেক্ট করতে যদি ব্যর্থ হন, আমি আপনাকে দায়ী করব। প্রিসাইডিং অফিসার হিসেবে আপনার দায়িত্ব হচ্ছে, রাজত্বটাকে রক্ষা করা, ঠিক একইভাবে রুমটা হচ্ছে সহকারী প্রিসাইডিং অফিসারের তালুক কেন্দ্র। এই তালুকটাকে রক্ষা করা।’

৩০ জানুয়ারি সরস্বতী পূজার মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটের দিন রাখায় যে সমালোচনা চলছে, সে বিষয়েও কথা বলেন রফিকুল ইসলাম। দক্ষিণ সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার আবদুল বাতেনের সভাপতিত্বে এই প্রশিক্ষণ কর্মশালা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা