kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

সরস্বতীপূজা

দুই সিটির ভোট নিয়ে রিটের আদেশ আজ

নিজস্ব প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতীপূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিতে করা রিট আবেদনের ওপর আজ মঙ্গলবার আদেশ দেবেন হাইকোর্ট। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার শুনানি শেষে আদেশের দিন নির্ধারণ করেন।

গতকাল আদালতে রিট আবেদনকারী অশোক কুমার ঘোষ নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে আইনজীবী ছিলেন তৌহিদুল ইসলাম। শুনানিতে অশোক কুমার ঘোষ বলেন, ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু পঞ্জিকা অনুযায়ী ২৯ জানুয়ারি সকাল ৯টা ১৫ মিনিট থেকে ৩০ জানুয়ারি সকাল ১১টা পর্যন্ত সরস্বতীপূজার আনুষ্ঠানিকতা রয়েছে। আর ৩০ জানুয়ারি পঞ্চমীর আগে প্রতিমা বিসর্জন দেওয়া যায় না। তিনি বলেন, এই পূজাটি বিশ্ববিদ্যালয়, মহাবিদ্যালয়সহ দেশের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে হয়ে থাকে।

আদালত এক পর্যায়ে পূজা উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান কবে বন্ধ তা জানতে চান রাষ্ট্রপক্ষের আইনজীবীর কাছে। সহকারী অ্যাটর্নি জেনারেল মিজানুর রহমান বলেন, ঘোষণা অনুযায়ী ২৯ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এরপর আদালত জানতে চান, ‘পূজা উপলক্ষে সুপ্রিম কোর্ট বন্ধ কবে? জবাবে সহকারী অ্যাটর্নি জেনারেল বলেন, ২৯ জানুয়ারি।

গত ৫ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি জমা দিয়েছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ। গত ৭ জানুয়ারি রিট আবেদনটি বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে দাখিল করা হয়েছিল। ১২ জানুয়ারি রিট আবেদনটি কার্যতালিকায় থাকবে বলে সেদিন জানিয়েছিলেন আইনজীবী। সে অবস্থায় রবিবার ওই বেঞ্চের কার্যতালিকায় ছিল রিট আবেদনটি। কিন্তু ওই রিট আবেদনের ওপর সেই বেঞ্চের শুনানির এখতিয়ার না থাকায় আইনজীবী তা কার্যতালিকা থেকে বাদ দেওয়ার আবেদন করলে আদালত তা গ্রহণ করে আদেশ দেন।

মন্তব্য



সাতদিনের সেরা