kalerkantho

সোমবার । ২৮ নভেম্বর ২০২২ । ১৩ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

মুড়ি

[অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের অষ্টম অধ্যায়ে মুড়ির উল্লেখ আছে]

২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুড়ি

মুড়ি (Puffed rice) ভারত ও বাংলাদেশে জনপ্রিয় খাবার হিসেবে পরিচিত। এটি ধান থেকে তৈরি এক ধরনের স্ফীত খাবার। সাধারণত প্রাতরাশ বা জলখাবার হিসেবে ব্যবহার করা হয়। মাটির পাত্রে বালুর সঙ্গে চালের অন্তর্বীজ গরম করে বাষ্পের উপস্থিতিতে উচ্চ চাপের সাহায্যে মুড়ি তৈরি করা হয়।

বিজ্ঞাপন

মুড়ি প্রথম কবে আবিষ্কার হয়েছিল তার সঠিক তথ্য না থাকলেও অনেকের ধারণা, পাথর যুগের পর মানুষ যখন কৃষিকাজ করা শুরু করে, তখন থেকে মুড়ির ইতিহাস শুরু। মাংসের পাশাপাশি নব্য প্রস্তরযুগের মানুষ যখন থেকে শস্যকণাকে খাদ্য হিসেবে গ্রহণ ও উৎপাদন শুরু করেছিল, তখন মাংস ঝলসানোর মতো মৃৎপাত্রে মুড়ি ভেজে খাওয়া শুরু করে। বৈদিক যুগে দেবতাদের জন্য যে নৈবেদ্য (দেবতাদের উদ্দেশে নিবেদনীয় খাদ্যদ্রব্য) পাঠানো হতো সেখানেও চাল ভাজার স্থান ছিল। এই চাল ভাজাকে মুড়ির আদিরূপ হিসেবে চিহ্নিত করা হয়। ভারতের ইতিহাসে মৌর্য যুগেরও বেশ আগে মগধের উত্থান পর্ব থেকে মুড়ির প্রচলন হয়েছিল বলে প্রমাণ পাওয়া যায়।

মুড়ি পছন্দ করে না এমন মানুষ খুুঁজে পাওয়া দুষ্কর। চায়ের সঙ্গে মুড়ি খেতে ভালোবাসে অনেকেই।

বাংলাদেশে মুড়ি নিত্যদিনের খাদ্যতালিকার অংশ। ছোলা ভাজির সঙ্গে মুড়ি বেশি খাওয়া হয়। ঝালমুড়ির প্রধান উপাদান এটি। এ ছাড়া শুকনা খাবার হিসেবে এটি সংরক্ষণ করা যায় বলে বন্যা বা প্রাকৃতিক দুর্যোগের সময় খাদ্য হিসেবে বন্যার্ত বা দুর্যোগকবলিতদের দেওয়া হয়। এ ছাড়া ভারতীয় ভেলপুরির চটপটির একটি উপাদান এটি। দক্ষিণ ভারতের কেরালা ও তামিলনাড়ু রাজ্যের প্রায় সব পূজায় হিন্দু দেব-দেবীর উদ্দেশে অর্পণ করা হয় এটি।

মুড়ি আমাদের শরীরের জন্য বেশ উপকারী। মুড়ি এসিড রোধ করে। পেটের সমস্যায় শুকনা মুড়ি কিংবা ভেজা মুড়ি খেলে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। মুড়িতে ভিটামিন ‘বি’ ও প্রচুর পরিমাণে মিনারেল থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমায়। মুড়ি চিবিয়ে খেতে হয়। এর ফলে নিয়মিত মুড়ি খেলে দাঁত ও মাড়ির ভালো ব্যায়াম হয়। তবে বর্তমানে যে মুড়ি আমরা খাই তা ইউরিয়া মেশানো, যা আমাদের শরীরের জন্য বেশ ক্ষতিকর। এ ছাড়া লবণ মেশানো মুড়ি কিডনি ও উচ্চ রক্তচাপের জন্যও ক্ষতিকর।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে পত্রপত্রিকায় মুড়ি সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা