kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

যূথী ফুল

[নবম-দশম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ের ‘ফুলের বিবাহ’ গল্পে যূথী ফুলের উল্লেখ আছে]

১৪ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যূথী ফুল

যূথী বহুবর্ষজীবী গুল্ম ও শক্ত লতাজাতীয় উদ্ভিদ। একে যূথিকা নামেও ডাকা হয়। তবে আমাদের দেশে ফুলটি সবচেয়ে পরিচিত জুঁই নামে। ইউরেশিয়া, অস্ট্রেলেশিয়া ও  ওশেনিয়ার মতো উষ্ণ অঞ্চলের এই গাছের দুই শর বেশি প্রজাতি রয়েছে।

বিজ্ঞাপন

এটি তিউনিসিয়া রাষ্ট্রের জাতীয় ফুল।

যূথী ফুল গাছ ছোট জায়গায় যেমন—একচিলতে বারান্দায়, টবে বা উন্মুক্ত ছাদে, বড় পরিসরে অনায়াসে বেড়ে উঠতে পারে। ফুলটি ইংরেজিতে জেসমিন নামেই বেশি পরিচিত। আমাদের দেশে ঢাকার বলধা গার্ডেন, শিশু একাডেমির বাগান, রমনা পার্ক ও বোটানিক্যাল গার্ডেনসহ অনেক জায়গায় চোখে পড়ে।

যূথী ফুল গাছ পত্রঝরা (শীতকালে পাতা ঝরে এমন) ও চিরহরিৎ (সারা বছর সবুজ থাকে) উভয় প্রকারের হতে পারে। পাতা একক বা ত্রিপত্র, শীর্ষপত্র বড়, পত্র ডিম্বাকৃতির। ফুলগুলো সাধারণত ২.৫ সেমি (০.৯৮ ইঞ্চি) হয়ে থাকে। বেশির ভাগ ফুল সাদা রঙের হয়। তবে কিছু কিছু ফুল হলুদ ও ধূসর সাদা রঙের দেখা যায়। বেলি ফুলের তুলনায় এই ফুলে পাপড়ি সংখ্যা কম থাকে। বসন্ত থেকে শুরু করে বর্ষা অবধি অনেকবার ছোট ছোট থোকায় ফুল ফোটে। ধবধবে সাদা এ ফুলগুলো অনেক দূর থেকেও নজর কাড়ে।

যূথী একটি সুগন্ধি ফুল। এ ফুলের মিষ্টি সুবাস মন ভালো করে দেয়। শুধু সুগন্ধেই নয়, এ ফুল শুভ্রতায়ও অনন্য। সব কিছু মিলিয়ে বাঙালির ঘরে ঘরে যূথী অতি আদুরে একটি ফুল। বাংলাদেশে সবচেয়ে পরিচিত যূথী প্রজাতির ফুলের বৈজ্ঞানিক নাম Jasminum officinale.

যূথীর আরেকটি ঘনিষ্ঠ জাতের ফুলের জন্মস্থান ইরান, উত্তর ভারত ও চীন। এর বৈজ্ঞানিক নাম Jasminum grandiflorum. ফুল ফোটে গ্রীষ্ম ও বর্ষায়। পাতা লম্বাটে এবং আগা চোখা। ডালের আগায় মাঝারি আকারের থোকায় সাদা ও সুগন্ধি ফুল ফোটে। দলনল দেড় সেমি লম্বা, মুখ দুই সেমি চওড়া এবং পাপড়ি সংখ্যা পাঁচটি। এই দুই ফুলের মধ্যে পার্থক্য এতটাই সূক্ষ্ম যে আলাদা করে চেনা যায় না। তবে এই দুই রকম ফুলই আমাদের দেশে সহজলভ্য।

যূথী ফুলের ভেষজগুণ রয়েছে। শরীরের কোনো স্থান ফুলে গেলে এই ফুলের রস লাগালে ফোলা কমে যায়। এই রস চর্মরোগের জন্যও উপকারী। অনেক সময় বিষাক্ত পোকামাকড় কামড় দিলে যূথী ফুলের রস লাগালে বিষ কমে যায়। এ ছাড়া যূথী ফুল দিয়ে চা বানিয়ে খেলে ঘুম খুব ভালো হয়।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে পত্রপত্রিকায় যূথী ফুল সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো]



সাতদিনের সেরা