kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

এইচএসসি প্রস্তুতি : পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম পত্র

মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রভাষক, হিসাববিজ্ঞান বিভাগ সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



এইচএসসি প্রস্তুতি : পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম পত্র

অঙ্কন : শেখ মানিক

ষষ্ঠ অধ্যায়

দীর্ঘমেয়াদি অর্থায়ন

জ্ঞানমূলক প্রশ্ন

 

[পূর্ব প্রকাশের পর]

৮৭। প্রতিস্থাপন মূল্য কী?

     উত্তর : পুরাতন একটি সম্পদের ওপর যে পরিমাণ অর্থ ব্যয় করে নতুন সম্পদের মতো পরিণত করা হয় এই ব্যয়কে প্রতিস্থাপন মূল্য বলে। কোম্পানির উন্নয়ন ও নতুন প্রযুক্তির সাথে পুরাতন সম্পদের উপযোগী করে তোলার জন্য এই অর্থ ব্যয় করা হয়।

৮৮।

বিজ্ঞাপন

সহায়ক জামানত মূল্য কী?

     উত্তর : কোম্পানি কোনো উৎস হতে ঋণ গ্রহণ করলে ঋণদাতা ঋণের অর্থ পরিশোধের নিশ্চয়তার জন্য জামানত রেখে থাকে। যে সম্পদ জামানত রেখে ঋণ দেয় তার বাজার মূল্যকে সহায়ক জামানত মূল্য বলে।

৮৯। অন্তর্নিহিত মূল্য কী?

     উত্তর : কোনো সিকিউরিটি হতে প্রাপ্ত আয়, খরচ, ভবিষ্যৎ সম্ভাব্য উপার্জন, প্রবৃদ্ধি, ঝুঁকি, সময়কাল প্রভৃতি বিবেচনা করে যে বর্তমান মূল্য নির্ধারণ করা হয় তাকে অন্তর্নিহিত মূল্য বলে।

৯০।   নির্ধারিত মূল্য কী?

     উত্তর : সরকারের আয়কর কর্তৃপক্ষ সম্পদের ওপর আয়কর ধার্য করার জন্য ওই সম্পদের যে মূল্য নির্ধারণ করে তাকে নির্ধারিত মূল্য বলে। কোম্পানির সম্পদ ও আয়ের হিসাব (আয়কর প্রদানের জন্য) স্বনির্ধারিত আয়কর নির্ধারণ ফার্মের মাধ্যমে তৈরি করা যায়।

৯১। বর্তমান মূল্য কী?

     উত্তর : ভবিষ্যতে প্রাপ্ত অসমান, সমানহারে বা এককালীন নগদ প্রবাহের আজকের মূল্যকে বর্তমান মূল্য বলে। কোনো বিনিয়োগকৃত আর্থিক সম্পদ হতে ভবিষ্যতে যে অর্থ পাওয়া যাবে তাকে নির্দিষ্ট সুদের হার দিয়ে বাট্টাকরণ করলে যে মূল্য পাওয়া যাবে তাকে বর্তমান মূল্য বলা হয়।

৯২।   মৌলিক মূল্যায়ন মডেল বা মৌলিক শেয়ার মূল্যায়ন সমীকরণ কী?

     উত্তর : সাধারণভাবে শেয়ারের প্রযুক্ত অসীম মেয়াদে নির্দিষ্ট সময় পর পর প্রত্যাশিত ভবিষ্যৎ লভ্যাংশ ও নগদ প্রবাহের বর্তমান মূল্য নির্ধারণ করাকে মৌলিক মূল্যায়ন মডেল বা মৌলিক শেয়ার মূল্যায়ন বলা হয়।

৯৩। শেয়ার মূল্যায়নের ক্ষেত্রে কোন মূল্যকে বিবেচনা করা হয়?

     উত্তর : শেয়ার মূল্যায়নের ক্ষেত্রে বর্তমান মূল্যকে বিবেচনা করা হয়। অর্থাৎ শেয়ার মূল্যায়নের ভিত্তি হলো বর্তমান মূল্য।

৯৪।   প্রবৃদ্ধি হার কী?

     উত্তর : সাধারণ শেয়ারের ওপর প্রতিবছর স্থির বা পরিবর্তনশীল বৃদ্ধিপ্রাপ্ত হারে লভ্যাংশ প্রদান করা হয়। প্রতিবছর লভ্যাংশ বৃদ্ধির শতকরা হারকে প্রবৃদ্ধি হার বলে।

৯৫।   স্থির-প্রবৃদ্ধি মডেল কী?

     উত্তর : কোম্পানির লভ্যাংশ প্রতিবছর নির্দিষ্ট হারে বৃদ্ধি পেয়ে থাকে। লভ্যাংশ বৃদ্ধির ফলে শেয়ারহোল্ডারদের আয় বৃদ্ধি পায়। তাদের প্রত্যাশিত আয়ের হারও বেড়ে যায়। স্থির লভ্যাংশ হারে সাধারণ শেয়ারের মূল্য নির্ণয়ের পদ্ধতিকে স্থির প্রবৃদ্ধি মডেল বলে।

৯৬।   স্থির প্রবৃদ্ধি মডেলকে কেন গর্ডন মডেল বলা হয়?

     উত্তর : বিনিয়োগকারীরা ভবিষ্যৎ লভ্যাংশকে পরিহার করে বর্তমান নগদ লভ্যাংশকেই বেশি প্রাধান্য দেয়। এই লভ্যাংশ দ্বারা ফার্মের সাধারণ শেয়ার ব্যয় এবং শেয়ার মূল্য প্রভাবিত হয় বলে মতামত ব্যক্ত করেন মিরন জে. গর্ডন। তাই তার নামানুসারে স্থির লভ্যাংশ প্রবৃদ্ধি মডেলকে গর্ডন মডেল বলা হয়ে থাকে।

৯৭।   শূন্য প্রবৃদ্ধি মডেল কী?

     উত্তর : লভ্যাংশের কোনো বৃদ্ধি হয় না। অতীতের মতোই ভবিষ্যতে লভ্যাংশ পাওয়া যাবে বলে এখানে মনে করা হয়। শূন্য প্রবৃদ্ধি লভ্যাংশ হারে সাধারণ শেয়ারের মূল্য নির্ণয়ের পদ্ধতিকে শূন্য প্রবৃদ্ধি মডেল বলে।

৯৮।   পরিবর্তনশীল প্রবৃদ্ধি মডেল কী?

     উত্তর : লভ্যাংশের প্রবৃদ্ধির হার বছরের শেষে পরিবর্তন হতে থাকে, এরূপ লভ্যাংশ মূল্যায়নের পদ্ধতিকে পরিবর্তনশীল প্রবৃদ্ধি মডেল বলা হয়।

৯৯।   অবাধ নগদ প্রবাহ মূল্যায়ন মডেল কী?

     উত্তর : কোম্পানির ঋণদাতা ও মালিকানা মূলধনের দাবি পরিশোধের পর কোম্পানিতে যে নগদ তহবিল থাকে, যা ভবিষ্যতে দীর্ঘ সময় যাবৎ পাওয়া যাবে। এই নগদ প্রবাহগুলোকে গুরুত্ব প্রদত্ত গড় মূলধন ব্যয়কে বাট্টার হার দ্বারা বাট্টাকরণ করে সামগ্রিকভাবে কোম্পানির বর্তমান মূল্য নির্ণয় করার পদ্ধতিকে অবাধ নগদ প্রবাহ মূল্যায়ন মডেল বলে।



সাতদিনের সেরা