kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

এইচএসসি প্রস্তুতি : পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম পত্র

মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রভাষক, হিসাববিজ্ঞান বিভাগ সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা

৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



এইচএসসি প্রস্তুতি : পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম পত্র

অঙ্কন : শেখ মানিক

ষষ্ঠ অধ্যায়

দীর্ঘমেয়াদি অর্থায়ন

জ্ঞানমূলক প্রশ্ন

[পূর্ব প্রকাশের পর]

৩৭।   প্রারম্ভিক গণপ্রস্তাব কী?

     উত্তর : কোম্পানি প্রথম অবস্থায় তার শেয়ার বিক্রির জন্য সাধারণ জনগণ এবং বিনিয়োগকারীদের নিকট যে প্রস্তাব পেশ করে তাকে প্রারম্ভিক গণপ্রস্তাব বলে। সাধারণ জনগণের নিকট শেয়ার বিক্রির এই প্রস্তাবকে জনপ্রস্তাব বলা হয়।

৩৮।

বিজ্ঞাপন

  ব্যক্তিগত উপস্থাপন কী?

     উত্তর : কোম্পানির নতুন শেয়ার বিক্রয়ের জন্য কোনো বিনিয়োগকারীর বা বিনিয়োগ গোষ্ঠীর নিকট প্রস্তাব পেশ করাকে ব্যক্তিগত উপস্থাপন বলে।

৩৯।   প্রসপেকটাস কী?

     উত্তর : কোম্পানির রেজিস্ট্রেশনকৃত নতুন শেয়ার বিক্রয়ের জন্য সাধারণ জনগণ এবং বিনিয়োগকারীদের নিকট প্রস্তাব পেশ করা হয়। নতুন এই শেয়ার বিক্রয়ে উদ্বুদ্ধ করার জন্য ইস্যুকারী কোম্পানির শেয়ারের বিবরণ, আর্থিক অবস্থা, ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয় সম্পর্কে যে বিবরণী জনগণের নিকট উপস্থাপন করা হয় তাকে প্রসপেকটাস বলে।

৪০।   রেড হেরিং কী?

     উত্তর : কোম্পানির শেয়ার ইস্যুর অনুমতির জন্য সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের নিকট রেজিস্ট্রেশন দরখাস্ত দাখিল ও অনুমোদনের এই অপেক্ষমাণ সময়ে সম্ভাব্য বিনিয়োগকারীদের উদ্দেশে তৈরীকৃত প্রাথমিক প্রসপেকটাসকে রেড হেরিং বলে।

৪১।   বিনিয়োগ ব্যাংকার কী?

     উত্তর : নতুন সিকিউরিটিজ ইস্যু, বিক্রয়, পরামর্শ, বিশেষ করে আর্থিক লেনদেনসহ এসংক্রান্ত মধ্যস্থতাকারী বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠানকে বিনিয়োগ ব্যাংকার বলা হয়।

৪২।   অবলেখন কী?

     উত্তর : একটি ইস্যুকারী কোম্পানির কাছ থেকে চুক্তিবদ্ধ মূল্যে সিকিউরিটি ক্রয় করে লাভের ভিত্তিতে পুনরায় বিক্রয় করার ঝুঁকি গ্রহণ করে বিনিয়োগ ব্যাংকের ভূমিকা পালন করাকে অবলেখন বলে।

৪৩।   অবলেখক কে?

     উত্তর : ইস্যুকারী কোম্পানির নিকট থেকে সম্মত মূল্যে সিকিউরিটিজ ক্রয় করে লাভের বিনিময়ে পুনরায় বিক্রয়ের ঝুঁকি গ্রহণ এবং বিনিয়োগ ব্যাংকের ভূমিকা পালনের কাজকে অবলেখন বলা হয়। আর সিকিউরিটিজ বিক্রয়ের দায়িত্ব গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানকে অবলেখক বলা হয়।

৪৪।   অবলেখন সিন্ডিকেট কী?

     উত্তর: নতুন সিকিউরিটিজ অবলেখনের দায়িত্ব গ্রহণসহ নিজেদের মধ্যে আর্থিক ঝুঁকি হ্রাসকরণের জন্য পারস্পরিক সহায়তাকারী বিনিয়োগ ব্যাংকের দ্বারা গঠিত গোষ্ঠীকে অবলেখন সিন্ডিকেট বলা হয়।

৪৫।   সেলিং গ্রুপ কী?

     উত্তর : প্রত্যেকে নির্ধারিত কমিশনের ভিত্তিতে নির্দিষ্ট পরিমাণ নতুন সিকিউরিটিজ বিক্রয়ের দায়িত্ব গ্রহণ করে, এরূপ বিনিয়োগ ব্যাংকের দ্বারা গঠিত বৃহৎ সম্মিলিত ব্রোকারেজ ফার্মগুলোকে সেলিং গ্রুপ বলা হয়।

৪৬।   মূল্য উদ্ধৃতি বা প্রাইজ কোটেশন কী?

     উত্তর : বাজারে সক্রিয়ভাবে লেনদেন হওয়া শেয়ারগুলোর সাম্প্র্রতিক মূল্যস্তর, আচরণ এবং পরিসংখ্যানসহ চলতি বাজারমূল্য ও আনুষঙ্গিক তথ্যাবলির মিলিতরূপকে মূল্য উদ্ধৃতি বা প্রাইজ কোটেশন বলা হয়।

৪৭।   শেয়ারপ্রতি বহি মূল্য কী?

     উত্তর : কোম্পানির সব সম্পদ লিখিত মূল্যে বিক্রি করে ঋণদাতা ও অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের দাবি পরিশোধের পর প্রাপ্ত অর্থকে সাধারণ শেয়ার সংখ্যা দ্বারা ভাগ দিলে শেয়ারপ্রতি যে পরিমাণ অর্থ পাওয়া যাবে তাকে শেয়ারপ্রতি বহি মূল্য বলে।

৪৮।   শেয়ারপ্রতি অবসায়ন মূল্য কী?

     উত্তর : কোম্পানির সব সম্পদ বাজারমূল্যে বিক্রি করে ঋণদাতা ও অগ্রাধিকার শেয়ারহোল্ডারদের দাবি পরিশোধের পর প্রাপ্ত অর্থকে সাধারণ শেয়ার সংখ্যা দ্বারা ভাগ দিলে শেয়ারপ্রতি যে পরিমাণ অর্থ পাওয়া যাবে তাকে শেয়ারপ্রতি অবসায়ন মূল্য বলে।

৪৯।   প্রাইস/আর্নিংস মাল্টিপল এপ্রোচ কী?

     উত্তর : ফার্মের শেয়ারপ্রতি প্রত্যাশিত আয়কে গড় ইন্ডাস্ট্রি প্রাইস/আর্নিংস হার দ্বারা গুণ করে শেয়ারপ্রতি মূলধন নির্ণয় করার জনপ্রিয় পদ্ধতিকে প্রাইস/আর্নিংস মাল্টিপল এপ্রোচ বলে।

৫০।   পরিশোধ্য অগ্রাধিকার শেয়ার কী?

     উত্তর : যে অগ্রাধিকার শেয়ার মূলধনের অর্থ নির্দিষ্ট মেয়াদের পর ফেরত দেওয়া হয় তাকে পরিশোধ্য শেয়ার বলে। নির্দিষ্ট সময়ে মূলধনের চাহিদা মেটানোর জন্য এই শেয়ার ইস্যু করা হয়।

৫১।   অবিরত বা অপরিশোধ্য অগ্রাধিকার শেয়ার কী?

     উত্তর : যে অগ্রাধিকার শেয়ারের কোনো নির্দিষ্ট মেয়াদ থাকে না এবং এর মূল্য ফেরত দেওয়া হয় না। শুধু কোম্পানির অবসায়নের পরই মূলধন ফেরত দেওয়া হয় তাকে অবিরত বা অপরিশোধ্য শেয়ার বলে।

৫২।   অংশগ্রহণযুক্ত শেয়ার অগ্রাধিকার শেয়ার কী?

     উত্তর : যে সমস্ত অগ্রাধিকার শেয়ারের মালিকগণ নির্দিষ্ট হারে মুনাফা পাওয়ার পরও সাধারণ শেয়ার মালিকদের মধ্যে লভ্যাংশ বণ্টনের সময় পুনরায় লভাংশের অংশ পায় তাকে অংশগ্রহণযুক্ত শেয়ার বলে।

৫৩।   অংশগ্রহণমুক্ত শেয়ার অগ্রাধিকার শেয়ার কী?

     উত্তর : যে সমস্ত অগ্রাধিকার শেয়ারের মালিকগণ নির্দিষ্ট হারে শুধু মুনাফা পায়, কিন্তু সাধারণ শেয়ারহোল্ডারদের মধ্যে লভ্যাংশ বণ্টনের সময় পুনরায় লভ্যাংশ পায় না তাকে অংশগ্রহণমুক্ত শেয়ার বলে।

৫৪।   পরিবর্তনযোগ্য অগ্রাধিকার শেয়ার কী?

     উত্তর : যে অগ্রাধিকার শেয়ার নির্দিষ্ট সময় পর সাধারণ শেয়ারে রূপান্তর হওয়ার সুযোগ আছে তাকে পরিবর্তনযোগ্য শেয়ার বলে।

৫৫।   অপরিবর্তনযোগ্য অগ্রাধিকার শেয়ার কী?

     উত্তর : যে অগ্রাধিকার শেয়ারে নির্দিষ্ট সময় পর সাধারণ শেয়ারে রূপান্তর হওয়ার সুযোগ নেই তাকে অপরিবর্তনযোগ্য শেয়ার বলে।

৫৬।   বিলম্বিত শেয়ার কী?

     উত্তর : লভ্যাংশ ও মূলধন ফেরত পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার ও সাধারণ শেয়ার মালিকদের পরে অধিকার ভোগ করা শেয়ারকে বিলম্বিত শেয়ার বলে। অগ্রাধিকার ও সাধারণ শেয়ারহোল্ডাররা অর্থ বা লভ্যাংশ নেওয়ার পর যদি কোনো অর্থ থাকে, তাহলে তাদের প্রদান করা হয়।



সাতদিনের সেরা