kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

পদ্মা সেতু

[নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের সপ্তম অধ্যায়ে সেতুর উল্লেখ আছে। সম্প্রতি পদ্মা সেতুর উদ্বোধন হয়ে গেল। নিচে পদ্মা সেতু সম্পর্কে আলোচনা করা হলো।]

২৮ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতু

ছবি : শেখ হাসান

সেতু হচ্ছে যেকোনো প্রকারের প্রতিবন্ধক অতিক্রম করার জন্য প্রাকৃতিক বা কৃত্রিমভাবে গঠিত সংযোগ। পদ্মা সেতু হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর ওপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৫ জুন শনিবার সেতুটি উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

সর্বসাধারণের জন্য সেতুটি উন্মুক্ত করা হয় পরের দিন অর্থাৎ ২৬ জুন সকাল ৬টা থেকে।

পদ্মা সেতুতে যান চলাচল শুরুর প্রথম দিনে ৫১ হাজার ৩১৬টি যানবাহন চলাচল করে। এসব যানবাহন থেকে টোল আদায় করা হয় দুই কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা। এই হিসাব বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বাসেক)। দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এই সেতুর ওপরের স্তরে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ ১৮.১০ মিটার।

১৯৯৮ সালের ১৬ সেপ্টেম্বর সরকার রাজধানী এবং দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ঢাকা-মাওয়া-ভাঙ্গা-খুলনা মহাসড়কে পদ্মা নদীর ওপর একটি সেতু নির্মাণের জন্য ৩৬৪৩.৫০ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব করে। পাঁচ কিলোমিটার দীর্ঘ এবং ১৮.১০ মিটার চওড়া ওই সেতুটিকে দেশের সম্ভাব্য দীর্ঘতম সেতু হিসেবে বিবেচনা করা হয়েছিল। প্রস্তাবে ১৯৯৯ সালের জুলাই মাসে সেতুর নির্মাণকাজ শুরু করে ২০০৪ সালের জুনে শেষ করার কথা জানানো হয়। কিন্তু নানা প্রতিকূলতায় সেটি বাস্তবায়িত হয়নি।

২০০৮ সালের সাধারণ নির্বাচনের আগে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে পদ্মা সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেয়। নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ সরকার প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালের ১২ ডিসেম্বর নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে পত্রপত্রিকায় পদ্মা সেতু সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো]

 



সাতদিনের সেরা