kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

শঙ্খচিল

[অষ্টম শ্রেণির বাংলা সাহিত্য কণিকা বইয়ে জীবনানন্দ দাশের ‘আবার আসিব ফিরে’ কবিতায় শঙ্খচিলের উল্লেখ আছে]

২৬ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শঙ্খচিল

শঙ্খচিল (Brahminy Kite) অ্যাক্সিপিট্রিডি পরিবারের বাংলাদেশে একটি অতি পরিচিত পাখি। বাংলাদেশ ছাড়াও ভারত উপমহাদেশে সর্বত্র, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়াসহ বিভিন্ন জায়গায় পাখিটিকে দেখা যায়। এর বৈজ্ঞানিক নাম Haliastur indus. এটি চিল পরিবারের অন্তর্ভুক্ত একটি পাখি। শঙ্খের মতো সাদা বলে এই পাখিটির নাম শঙ্খচিল।

বিজ্ঞাপন

আমাদের দেশে বারো মাসই এই পাখি বিভিন্ন বনজঙ্গল, ঝোপঝাড় কিংবা জলাশয়ের আশপাশে উড়তে বা বসে থাকতে দেখা যায়।

শঙ্খচিল পাখির গড় দৈর্ঘ্য ৪৮ সেন্টিমিটার। পাখিটির ডানা ৩.৬ থেকে ৪.১ ফুট হয়ে থকে এবং এর ওজন প্রায় ৩২০ থেকে ৬৭০ গ্রাম পর্যন্ত হতে পারে। শঙ্খচিলের মাথা, ঘাড়, বুক, পেটের তলার পালক শঙ্খের মতো সাদা হয়ে থাকে। ঠোঁট হয় অত্যন্ত ছোট আকারের। এদের ডানায় থাকে লাল রং, বাদামি ও কালো রঙের মিশ্রণ এবং এদের দেহের নিচের দিক বহু রেখাসংবলিত হয়ে থাকে। এই পাখির লেজ ও ডানা সব সময় একই দৈর্ঘ্যের হয়।

স্ত্রী-পুরুষ ভেদে এই পাখিটির চেহারায় আলাদা কোনো পার্থক্য নেই। অপ্রাপ্তবয়স্ক পাখির পুরো দেহের রং বাদামি। স্ত্রী পাখি পুরুষ পাখির তুলনায় আকারে বড় হয়। এরা নাকি সুরে ‘কাইই কাইই’ শব্দ করে ডাকে।

শঙ্কচিল পাঁচ থেকে ৩০ মিটার উঁচু স্থানে বাসা বাঁধে। একই বাসায় এরা বছরের পর বছর ধরে বাস করে।

শঙ্খচিলের খাদ্যতালিকায় রয়েছে মাছ, কাঁকড়া, ব্যাঙ, টিকটিকি, ছোট পোকামাকড়, মুরগির ছানা, ছোট পাখি, ফেলে দেওয়া আবর্জনা ও ছোট সাপ।

শঙ্খচিল পাখি আকাশে বৃত্তাকারে উড়ে উড়ে শিকারের সন্ধান করে। যদি মাছের সন্ধান পায় দ্রুত পানিতে নেমে পায়ের ধারালো নখ দিয়ে ছোঁ মেরে শিকার করে। এই পাখিটির প্রজননকাল আবহাওয়া-পরিবেশ ভেদে একেক স্থান অনুসারে একেক সময়ে হয়ে থাকে। ডিসেম্বর থেকে এপ্রিল মাস হচ্ছে দক্ষিণ এশিয়ায় শঙ্খচিল পাখির প্রজনন ঋতু।

শঙ্খচিল পাখি একবারে দুটি করে ডিম পাড়ে। ডিম থেকে পাখির বাচ্চা ফুটে বের হতে ২৬ থেকে ২৯ দিন পর্যন্ত সময় নেয়। ছানারা ৪০ থেকে ৫৬ দিনের ভেতরেই উড়তে পারে এবং দুই বছর বয়সে একটি শঙ্খচিল পাখি প্রাপ্তবয়স্ক হয়। এই পাখির আয়ুষ্কাল ১১-১২ বছর পর্যন্ত হয়ে থাকে।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে বাংলাপিডিয়া ও পত্রপত্রিকায় শঙ্খচিল পাখি সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো]



সাতদিনের সেরা