kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

এইচএসসি : অধ্যায়ভিত্তিক প্রশ্ন হিসাববিজ্ঞান প্রথম পত্র

মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রভাষক, হিসাববিজ্ঞান বিভাগ সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা

২২ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিতীয় অধ্যায়

হিসাবের বইগুলো

জ্ঞানমূলক প্রশ্ন

[পূর্ব প্রকাশের পর]

১২ । ক্রেডিটর কী?

     উত্তর : যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে ধারে পণ্য ক্রয় বা সেবা সংগ্রহ করা হয়, তাদের ‘পাওনাদার’ বলে। ব্রিটিশ পরিভাষায় একে Creditors লেখা হয়, কিন্তু আমেরিকান পরিভাষায় একে Accounts Payable (প্রদেয় হিসাব) লেখা হয়।

১৩।

বিজ্ঞাপন

মৌলিক হিসাব সমীকরণ কী?

     উত্তর : সত্তানীতি অনুসারে সম্পত্তিকে ডেবিট এবং দায় বা মূলধনকে ক্রেডিট করা হয় অর্থাৎ কোনো প্রতিষ্ঠানের মোট সম্পদের পরিমাণ মালিকানাস্বত্ব ও বহির্দায়ের সমান হবে। যে সমীকরণের মাধ্যমে এই সমতা প্রকাশ করা হয় তাকে হিসাববিজ্ঞানে ‘মৌলিক হিসাব সমীকরণ’ বলে। সমীকরণটির মূলকথা হলো একটি প্রতিষ্ঠানের মোট সম্পত্তির পরিমাণ ওই সব সম্পত্তির ওপর বিভিন্ন পক্ষের দাবি বা মোট স্বত্বাধিকারের সমান হবে।

 

১৪ । হিসাব সমীকরণ কাকে বলে?  

     উত্তর : লেনদেনের দ্বৈতসত্তার ওপর ভিত্তি করে আধুনিক হিসাববিজ্ঞানীরা প্রতিষ্ঠানের সম্পত্তি ও দায়ের সমতা বিধান সংক্রান্ত যে গাণিতিক সূত্র উদ্ভাবন করেছেন তাকে হিসাব সমীকরণ বলে। এই সমীকরণটির মূলকথা হলো প্রতিষ্ঠানের মোট সম্পত্তির পরিমাণ ওই সম্পত্তির ওপর বিভিন্ন পক্ষের মোট দাবির সমান হবে।

 

১৫।   সম্পত্তি কী?

     উত্তর : মালিকানাধীন উপাদানগুলো যার অর্থনৈতিক সুবিধা আছে এবং উপযোগ সৃষ্টিতে সাহায্য করে তাকে সম্পদ বলে।

১৬। স্বত্বাধিকার কী?

     উত্তর : সম্পত্তির ওপর দাবি বা অধিকারকেই স্বত্বাধিকার বলে। স্বত্বাধিকার দুই ধরনের। একটি হলো মালিকের অধিকার বা দাবি, যা মালিকানাস্বত্ব বা মূলধন হিসেবে পরিচিত, আর অন্যটি হলো বাইরের ব্যক্তিদের দাবি, যা বহির্দায় বা দায় হিসেবে পরিচিত।

 



সাতদিনের সেরা