kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

জানা-অজানা

গি দ্য মোপাসাঁ

ইন্দ্রজিৎ মণ্ডল   

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গি দ্য মোপাসাঁ

[একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যপাঠ বইয়ের নেকলেস গল্পে গি দ্য মোপাসাঁর উল্লেখ আছে]

গি দ্য মোপাসাঁ একজন বিখ্যাত ফরাসি কবি, গল্পকার ও ঔপন্যাসিক। বিশ্বসাহিত্যের সেরা ছোটগল্প লেখকদের নাম নিতে গেলে একেবারে প্রথম সারিতে যে নামগুলো চলে আসে, তাঁদের মধ্যে গি দ্য মোপাসাঁ অন্যতম। জন্ম ফ্রান্সের নরম্যান্ডিতে। মূলত ফরাসি ভাষায় সাহিত্য রচনা করলেও মোপাসাঁর সৃষ্টিগুলো সমগ্র বিশ্বসাহিত্যের সম্পদ।

বিজ্ঞাপন

মোপাসাঁর বাবার নাম গুস্তাভ দ্য মোপাসাঁ আর মায়ের নাম লোর ল্য পোয়াতভাঁ। লোর ছিলেন অভিজাত পরিবারের সন্তান। ভালোবেসে গুস্তাভকে বিয়ে করলেও পরে স্বামীর পরনারীপ্রীতি আর লাগামছাড়া উচ্ছৃঙ্খল আচরণ সহ্য করতে না পারায় সন্তানদের নিয়ে আলাদা হয়ে গিয়েছিলেন। তাই মোপাসাঁর শৈশবের প্রায় পুরোটাই কেটেছে মায়ের সঙ্গে। শিল্প-সাহিত্যপ্রেমী মায়ের সাহচর্য তাঁর শিশুমনে দারুণ প্রভাব ফেলেছিল। ছোটবেলা থেকেই মনের মধ্যে সাহিত্যের জন্য আলাদা জায়গা তৈরি হয়ে গিয়েছিল। প্রচুর বই পড়তেন। ভালোবাসতেন উন্মুক্ত প্রকৃতি, উদার আকাশ আর নিঃসঙ্গতা।

১৮৬৯ সালে মোপাসাঁ প্যারিসে আইন বিষয়ে লেখাপড়া শুরু করেন। কিন্তু ফরাসি-প্রুশীয় যুদ্ধের কারণে তাঁকে পড়াশোনা ছেড়ে  সেনাবাহিনীতে যোগ দিতে হয়। এরপর ১৮৭২ থেকে ১৮৮০ সাল পর্যন্ত তিনি সিভিল সার্ভেন্ট হিসেবে ফ্রান্সের নৌ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে কাজ করেন।

স্কুলজীবন থেকেই পারিবারিক বন্ধু গুস্তাভ ফ্লবেয়ারের সঙ্গে পরিচয় হয়। পরে গুস্তাভ ফ্লবেয়ার, এমিল জোলা, আলফস দোঁদে-দের উত্তরসূরি হিসেবে ১৮৮০ সালে একটি কাব্যগ্রন্থ (De Ver) প্রকাশের মধ্য দিয়ে তাঁর সাহিত্যজগতে পদার্পণ। ১৮৮০ থেকে ১৮৯০—এই ১০ বছরে প্রায় তিন শরও বেশি ছোটগল্প, ছয়টি উপন্যাস, তিনটি ভ্রমণকাহিনি লিখেছিলেন মোপাসাঁ! লেখার সংখ্যা অধিক হলেও মানের সঙ্গে কখনোই আপস করেননি তিনি। মোপাসাঁর বেশির ভাগ সৃষ্টিকর্মের জন্মকাল মূলত এই ১০ বছরে। সমাজের সব শ্রেণির মানুষের সঙ্গে মিশতেন। কাছ থেকে দেখার চেষ্টা করতেন তাদের জীবনযাত্রাকে।

মোপাসাঁ রচিত ছোটগল্পগুলোর মধ্যে দ্য নেকলেস, মারোকা, দ্য হোরলা, মাদামোয়াজেল  ফিফি, এ ভ্যাগাবন্ড, দি সিকুয়েল অফ এ ডিভোর্স, মুনলাইট, ইউজলেস বিউটি ইত্যাদি খুবই বিখ্যাত। মোপাসাঁর ছোটগল্পগুলো বাংলাসহ বিশ্বের বহু ভাষায় অনূদিত হয়েছে। মোপাসাঁর গল্পগুলোর মধ্যে স্বাদ আর শিল্পের ভিন্নতা ছিল। রাজসভার মন্ত্রী থেকে শুরু করে সমাজের নিচুতলায় বসবাসকারী একজন কেরানিকেও তাঁর গল্পের চরিত্র হতে দেখা গেছে।

[আরো বিস্তারিত জানতে পত্রপত্রিকায় গি দ্য মোপাসাঁ সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো]



সাতদিনের সেরা