kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

জানা-অজানা

বাংলা একাডেমি

[পঞ্চম শ্রেণির আমার বাংলা বইয়ের ‘ফেব্রুয়ারির গান’-এ বাংলা একাডেমির উল্লেখ আছে]

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলা একাডেমি

বাংলা একাডেমি ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর (১৭ অগ্রহায়ণ ১৩৬২ বঙ্গাব্দ) ঢাকার বর্ধমান হাউসে প্রতিষ্ঠিত হয়। বর্ধমান হাউস তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং এ দেশের মুসলিম মধ্যবিত্তের জাগরণ ও আত্মপরিচয় বিকাশের প্রেরণায় এই প্রতিষ্ঠানের জন্ম হয়।

১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ঢাকায় পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনে মূল সভাপতির অভিভাষণে ড. মুহম্মদ শহীদুল্লাহ একটি একাডেমি গড়ার কথা বলেন।

বিজ্ঞাপন

এর আগেই ১৯৪৮ সালের মার্চ মাসে বাংলা ভাষাকে পূর্ব পাকিস্তানের সরকারি ও শিক্ষার ভাষা এবং উর্দুর পাশাপাশি পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ঐতিহাসিক ভাষা আন্দোলন শুরু হয়। এর ধারাবাহিকতায় ১৯৫২ সালে পূর্ব পাকিস্তানে মুসলিম লীগের প্রাদেশিক ও কেন্দ্রীয় পাকিস্তান সরকারের বিরোধিতার মুখে ছাত্র-শিক্ষক-বুদ্ধিজীবী ও জনগণের বিক্ষোভের চূড়ান্ত বিস্ফোরণ ঘটে এবং ঢাকায় একুশে ফেব্রুয়ারি পুলিশের গুলিতে কয়েকজন তরুণ শাহাদাতবরণ করেন। এ অবস্থায় বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির গবেষণা ও চর্চার কেন্দ্ররূপে বাংলা একাডেমি প্রতিষ্ঠার দাবি আরো জোরালো হয়।

১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম বাংলা একাডেমি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে; কিন্তু ব্যর্থ হয়। পরের বছর পূর্ব বাংলা আইনসভার নির্বাচনে বিজয়ী যুক্তফ্রন্ট পূর্বঘোষণা অনুযায়ী বাংলা একাডেমি প্রতিষ্ঠার পদক্ষেপ গ্রহণ করে; কিন্তু অল্প দিনেই তাদের পতন হওয়ায় সেই প্রচেষ্টাও ব্যর্থ হয়। দ্বিতীয়বার যুক্তফ্রন্ট ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর ঐতিহাসিক বর্ধমান হাউসে বাংলা একাডেমির উদ্বোধন করেন। এভাবে বাংলা ভাষার মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠার আন্দোলন বাংলা একাডেমি প্রতিষ্ঠার মাধ্যমে বাস্তব রূপ লাভ করে।

১৯৫৬ সালে একাডেমির প্রথম পরিচালক নিযুক্ত হন অধ্যাপক ডক্টর মুহম্মদ এনামুল হক। বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালের ১৭ মে বাংলাদেশের রাষ্ট্রপতি ‘দ্য বাংলা একাডেমি অর্ডার, ১৯৭২’ জারি করেন। এই আদেশ দ্বারা কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ড বাংলা একাডেমির সঙ্গে যুক্ত করা হয়। কাউন্সিলের নাম পরিবর্তন করে ‘কার্যনির্বাহী পরিষদ’ করা হয় এবং বাংলা একাডেমির প্রধান নির্বাহী হিসেবে মহাপরিচালকের পদ সৃষ্টি করা হয়। বাংলা একাডেমির প্রথম পরিচালক মযহারুল ইসলাম (১৯৭২-৭৪)। বর্তমানে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। ১৩ জুলাই ২০২১ সালে তিনি এই দায়িত্ব পান।

 ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে বাংলাপিডিয়া ও পত্রপত্রিকায় বাংলা একাডেমি সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা