kalerkantho

মঙ্গলবার ।  ২৪ মে ২০২২ । ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২২ শাওয়াল ১৪৪৩  

জানা-অজানা

মোতাহের হোসেন চৌধুরী

[নবম-দশম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ের ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে মোতাহের হোসেন চৌধুরীর কথা উল্লেখ আছে]

ইন্দ্রজিৎ মণ্ডল   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোতাহের হোসেন চৌধুরী

মোতাহের হোসেন চৌধুরী একজন প্রখ্যাত শিক্ষাবিদ ও লেখক। ১৯০৩ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত (বর্তমানে বাংলাদেশ) নোয়াখালী জেলার কাঞ্চনপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সৈয়দ আবদুল মজিদ ও মাতার নাম ফাতেমা খাতুন। তিনি অল্প বয়সেই পিতৃহারা হন।

বিজ্ঞাপন

মোতাহের হোসেন চৌধুরী শিক্ষাজীবনের বেশির ভাগ সময় কুমিল্লায়ই কাটান। তিনি কুমিল্লা ইউসুফ হাই স্কুল থেকে ম্যাট্রিক এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ ও বিএ পাস করেন। এরপর ইউসুফ হাই স্কুলে একজন সহকারী শিক্ষক হিসেবে তাঁর পেশাগত জীবন শুরু করেন। ১৯৪৩ সালে তিনি প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে বাংলায় এমএ পাস করেন। ১৯৪৬ সালে তিনি কলকাতার ইসলামিয়া কলেজে লেকচারার পদে যোগদান করেন। ১৯৪৭ সালে দেশভাগের পর চট্টগ্রাম কলেজে যোগদান করে ১৯৫৬ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। এই কলেজে কথাসাহিত্যিক আবুল ফজলকে তিনি সহকর্মী হিসেবে পেয়েছিলেন।

মোতাহের হোসেন চৌধুরী কিশোর বয়স থেকেই সাহিত্যের প্রতি আগ্রহী ছিলেন। তিনি প্রথম দিকে কবিতা লিখতেন। বাঙালি মুসলমান সমাজের অগ্রগতির আন্দোলন হিসেবে পরিচিত ‘বুদ্ধির মুক্তি আন্দোলনের’ সঙ্গে যুক্ত ছিলেন। তিনি এই আন্দোলনে কাজী আবদুল ওদুদ, আবুল হুসেন, কাজী মোতাহার হোসেন, আবুল ফজল, আবদুল কাদির প্রমুখের সহযোগী ছিলেন। তিনি ঢাকার মুসলিম সাহিত্য সমাজের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন। মুসলিম সাহিত্য সমাজের মুখপত্র শিখার পঞ্চম বর্ষে ১৯৩১ সালে তাঁর প্রবন্ধ ‘রবীন্দ্রনাথ’ ও  ‘বৈরাগ্যবিলাস’ প্রকাশিত হয়। তিনি বিচিত্রা, মাসিক মোহাম্মদী, সওগাত, ছায়াবীথি, বুলবুল প্রভৃতি সাহিত্য পত্রিকায়ও প্রবন্ধ লিখেন।

তাঁর রচিত উল্লেখযোগ্য প্রবন্ধ গ্রন্থ ‘সংস্কৃতি কথা’ (১৯৫৮)। এ ছাড়া তাঁর অনুবাদকৃত দুটি গ্রন্থ হচ্ছে ক্লাইভ বেলের Civilization গ্রন্থ অবলম্বনে রচিত ‘সভ্যতা’ (১৯৬৫) এবং বার্ট্রান্ড রাসেলের Conquest of Happiness গ্রন্থের অনুবাদ ‘সুখ’ (১৯৬৫)। ১৯৫৬ সালের ১৮ সেপ্টেম্বর চট্টগ্রামে তাঁর মৃত্যু হয়। তাঁর মৃত্যুর পর ১৯৯৫ সালে বাংলা একাডেমি সৈয়দ আবুল মকসুদের সম্পাদনায় মোতাহের হোসেন চৌধুরীর প্রকাশিত ও অপ্রকাশিত সব লেখা রচনাবলি আকারে প্রকাশ করে।

[আরো বিস্তারিত জানতে পত্রপত্রিকা ও অনলাইনে মোতাহের হোসেন চৌধুরীকে নিয়ে লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা