kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

জন্ডিস

[নবম-দশম শ্রেণির বিজ্ঞান বইয়ের তৃতীয় অধ্যায়ে জন্ডিসের উল্লেখ আছে]

২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জন্ডিস

জন্ডিস (jaundice) মানে যকৃতের প্রদাহ বা হেপাটাইটিস। এটি কোনো রোগ নয়, রোগের লক্ষণ বা উপসর্গ মাত্র। ইংরেজি jaundice শব্দটি ফরাসি শব্দ jaunisse থেকে এসেছে, যার অর্থ হলুদাভ। জন্ডিস হলে রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যায়। এর ফলে ত্বক, চোখের সাদা অংশ ও অন্যান্য মিউকাস ঝিল্লি হলুদ হয়ে যায়। সাধারণত মানুষের রক্তে বিলিরুবিনের ঘনত্ব 1.2mg/dL এর নিচে থাকে। সেই বিলিরুবিনের মাত্রা 3mg/dL এর বেশি হলে জন্ডিস হয়। এই রোগ পাণ্ডু বা ন্যাবা নামেও পরিচিত।

সাধারণত যকৃতের (Liver) রোগই জন্ডিসের প্রধান কারণ। আমরা যা কিছু খাই তা যকৃতেই প্রক্রিয়াজাত হয়। যকৃত বিভিন্ন কারণে রোগাক্রান্ত হতে পারে। হেপাটাইটিস ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ এবং ‘ই’ ভাইরাস যকৃতে প্রদাহ সৃষ্টি করে; যাকে বলা হয় ভাইরাল হেপাটাইটিস। বাংলাদেশসহ সারা বিশ্বেই জন্ডিসের প্রধান কারণ এই হেপাটাইটিস ভাইরাস। উন্নত দেশগুলোতে অতিরিক্ত মদ পান জন্ডিসের  প্রধান কারণ। এ ছাড়া অটোইমিউন লিভার ডিজিজ, বংশগত কারণসহ যকৃতের আরো নানা ধরনের রোগেও জন্ডিস হতে পারে। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায়ও অনেক সময় জন্ডিস হয়। পিত্তনালিতে পাথর অথবা টিউমার হলে জন্ডিস হতে পারে। তা ছাড়া থ্যালাসেমিয়া ও হিমোগ্লোবিন ই-ডিজিজের মতো যেসব রোগে রক্ত ভেঙে যায় সেসব রোগ হলেও জন্ডিস হতে পারে। আবার যকৃত বা অন্য কোথাও ক্যান্সার হলে জন্ডিস হতে পারে।

ভাইরাল হেপাটাইটিসের কারণে জন্ডিস হলে পর্যাপ্ত বিশ্রাম নিতে হয়। সেই সঙ্গে প্রচুর পরিমাণ পানি পান করা, শর্করাজাতীয় খাদ্য গ্রহণ ও চর্বিজাতীয় খাদ্য বর্জন করা প্রয়োজন। এই রোগ সাধারণত তিন থেকে চার সপ্তাহের মধ্যে সম্পূর্ণরূপে সেরে যায়। তবে জন্ডিসের পাশাপাশি জ-র, বমি বমি ভাব বা বমি হলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। সাধারণত চিকিৎসা নির্ভর করে ঠিক কী কারণে জন্ডিস হলো তার ওপর। কোনো কোনো ক্ষেত্রে রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হতে পারে। এ সময় ব্যথার ওষুধ যেমন—প্যারাসিটামল, এসপিরিন, ঘুমের ওষুধসহ অন্য কোনো অপ্রয়োজনীয় ওষুধ খাওয়া যাবে না। অ্যালকোহলে আসক্তদের অবশ্যই অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকতে হবে। জন্ডিস অনেক ক্ষেত্রেই মৃত্যুর কারণ হতে পারে। তাই এই রোগ থেকে বাঁচতে হলে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

ইন্দ্রজিৎ মণ্ডল



সাতদিনের সেরা