kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

ইউএনডিপি

[নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের নবম অধ্যায়ে ইউএনডিপির উল্লেখ আছে]

২৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউএনডিপি

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপি (UNDP) জাতিসংঘ সাধারণ পরিষদের একটি সহায়ক সংস্থা। জাতিসংঘের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক সংস্থা হচ্ছে ইউএনডিপি। এটি জাতিসংঘের বিশ্বব্যাপী উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন ও তদারকি করে থাকে। ইউএনডিপির পুরো নাম United Nations Development Programme|

১৯৬৫ সালের ২২ নভেম্বর এই সংস্থা প্রতিষ্ঠিত হয়। উন্নয়নশীল দেশগুলোর সম্পদের পরিকল্পিত ব্যবহার ও সম্পদ আহরণে সাহায্য করা এই সংস্থার উদ্দেশ্য। প্রয়োজনীয় ক্ষেত্রে এই সংস্থা আর্থিক সহায়তাও প্রদান করে। এই সংস্থার সদর দপ্তর নিউ ইয়র্কে। বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ ও উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নে সহায়তা করার কাজে এই সংস্থা কাজ করে যাচ্ছে। বিভিন্ন দেশে পুঁজি বিনিয়োগের জন্য ইউএনডিপি একটি অনুঘটক হিসেবে কাজ করে থাকে।

বাংলাদেশে ১৯৭২ সাল থেকে ইউএনডিপি সহায়তা করে আসছে। এই প্রতিষ্ঠান প্রধানত ছয়টি ক্ষেত্র নিয়ে কাজ করে। যথা—গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠা, দারিদ্র্য দূরীকরণ, সংকট মোকাবেলা, পরিবেশ ও এনার্জি সংরক্ষণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং এইচআইভি (HIV) ও এইডস (AIDS)।

ইউএনডিপির উল্লেখযোগ্য তহবিল হচ্ছে—জাতিসংঘ নারী উন্নয়ন তহবিল, জাতিসংঘ বিজ্ঞান ও প্রযুক্তি তহবিল, জাতিসংঘ ঘূর্ণায়মান তহবিল, জাতিসংঘ ট্রাস্ট তহবিল ইত্যাদি।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির প্রথম বাংলাদেশি শুভেচ্ছাদূত ছিলেন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকার স্থানীয় একটি হোটেলে সংবাদ সম্মেলনে মাশরাফিকে শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ইউএনডিপি। তাঁর আগে আরো তিনজন ক্রিকেটার সংস্থাটির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পান। তাঁরা হলেন শচীন টেন্ডুলকার, শহীদ আফ্রিদি ও মুত্তিয়া মুরালিধরন।

  ►  ইন্দ্রজিৎ মণ্ডল



সাতদিনের সেরা