kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

ব হু নি র্বা চ নী প্র শ্ন

এইচএসসি প্রস্তুতি : হিসাববিজ্ঞান প্রথম পত্র

মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রভাষক, হিসাববিজ্ঞান বিভাগ সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা

১৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



এইচএসসি প্রস্তুতি : হিসাববিজ্ঞান প্রথম পত্র

অষ্টম অধ্যায়

দৃশ্যমান ও অদৃশ্যমান সম্পদের হিসাবরক্ষণ

[পূর্ব প্রকাশের পর]

১৮।  একটি যন্ত্রপাতির ক্রয়মূল্য ১০,০০০ টাকা। এর আয়ুষ্কাল ১০ বছর। ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে ৪র্থ বছরে উক্ত যন্ত্রপাতির অবচয় কত?

     ক) ২,৫০০ টাকা   

     খ) ১,০২৪ টাকা

     গ) ৭২৯ টাকা

     ঘ) ৫২৯ টাকা

১৯।  ২০০০ সালের ১ জানুয়ারি তারিখে একটি মেশিন ক্রয় করা হয়, যার মূল্য ৫,০০,০০০ টাকা এবং আয়ুষ্কাল ১০ বছর। অবচয় ধার্যের ক্ষেত্রে সরলরৈখিক পদ্ধতি অনুসরণ করা হয়। ২০০৫ সালের ৩০ জুন তারিখে মেশিনটি ১,৯০,০০০ টাকায় বিক্রয় হয়, এ বিক্রয়ের ফলে

     ক) ৩৫,০০০ টাকা ক্ষতি     খ) ৩০,০০০ টাকা লাভ

     গ) ২৫,০০০ টাকা লাভ     ঘ) ২,৫০০ টাকা ক্ষতি

২০।  একটি মেশিনের মূল্য ১০,০০০ টাকা, ভগ্নাবশেষ মূল্য ১,০০০ টাকা এবং ৩য় বছরের রক্ষণাবেক্ষণ খরচ ২০০ টাকা হলে ১০% হারে ক্রমহ্রাসমান পদ্ধতিতে মেশিনটির ৩য় বছরের অবচয় কত?

     ক) ২৭১ টাকা

     খ) ৮১০ টাকা

     গ) ৭২৯ টাকা

     ঘ) ৭২০ টাকা

২১।  ০১-০১-২০১১ তারিখে মি. জামান ৬,৫০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করল। মেশিন স্থাপন খরচ বাবদ ২৫,০০০ টাকা ব্যয় হয়। ২০% অবচয় হিসাব করে ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে ২০১৩ সালে অবচয় কত হবে?

     ক) ১,০৮,০০০ টাকা খ) ৯৬,১২০ টাকা

     গ) ৮৬,৪০০ টাকা   ঘ) ৭৬,৪০০ টাকা

২২।  একটি মেশিনের ক্রয়মূল্য ৫০,০০০ টাকা, ভগ্নাবশেষ মূল্য ২,৫০০ টাকা। আনুমানিক ব্যবহার কাল ১০ বছর। ক্রমহ্রাসমান পদ্ধতিতে পঞ্চম বছরের অবচয় কত?

     ক) ৪,০০০ টাকা   

     খ) ৪,০৯৬ টাকা

     গ) ৬,৬০০ টাকা   

     ঘ) ৬,৭০০ টাকা

২৩।  তুহিন লিমিটেড ১,০০,০০০ টাকায় একটি সম্পত্তি ক্রয় করে। সম্পত্তি ২০-০২-২০১১ তারিখ হতে ব্যবহার উপযোগী করার জন্য আরো ১০,০০০ টাকা ব্যয় করে। সম্পত্তিটির আয়ুষ্কাল ১০ বছর। ২০১১ সালের শেষে এর অবচয় কত হবে?

     ক) ১১,০০০ টাকা   খ) ৯,৪৭২ টাকা

     গ) ৮,৫২৩ টাকা   

     ঘ) ৮,৫০৩ টাকা

২৪।  একটি সম্পত্তির ক্রয়মূল্য ৫০,০০০ টাকা। আয়ুষ্কাল ১০ বছর। সরলরৈখিক পদ্ধতিতে বার্ষিক অবচয় কত?

     ক) ৫,০০০ টাকা   

     খ) ৮,০০০ টাকা

     গ) ১০,০০০ টাকা   ঘ) ২০,০০০ টাকা

২৫।  একটি মেশিনের ক্রয়মূল্য ৪০,০০০ টাকা। আয়ুষ্কাল ৬ বছর। আয়ুষ্কাল শেষে ভগ্নাবশেষ মূল্য ১০,০০০ টাকা। সরলরৈখিক পদ্ধতিতে বার্ষিক অবচয় কত হবে?

     ক) ৪,০০০ টাকা   

     খ) ৫,০০০ টাকা

     গ) ৮,০০০ টাকা   

     ঘ) ১০,০০০ টাকা

২৬।  ১ মার্চ ২০১৩ সালে ৬০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করা হয়। অবচয়ের হার সরলরৈখিক পদ্ধতিতে ১০%। ২০১৩ সালে অবচয় বাবদ কত টাকা লিপিবদ্ধ করা হবে?

     ক) ৪,০০০ টাকা   

     খ) ৪,৫০০ টাকা

     গ) ৫,০০০ টাকা   

     ঘ) ৬,০০০ টাকা

২৭।  একটি দীর্ঘমেয়াদি মেশিনের ক্রয়মূল্য ৬০,০০০ টাকা। আজ পর্যন্ত মেশিনের পুঞ্জীভূত অবচয়ের পরিমাণ ২৫,০০০ টাকা। যদি আজকে মেশিনটি ২০,০০০ টাকায় বিক্রি করা হয়, তবে লাভ বা ক্ষতির পরিমাণ কত?

     ক) ১০,০০০ টাকা   খ) ১৫,০০০ টাকা

     গ) ২০,০০০ টাকা   ঘ) ২৫, ০০০ টাকা

২৮।  ১ জানুয়ারি ২০০৮ সালে ৫০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করা হয়। ১৫% হারে সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করা হয়। ৩১ ডিসেম্বর ২০১০ সালে মেশিনটি ২৫,০০০ টাকায় বিক্রি করা হলো। কত টাকা লাভ বা ক্ষতি হলো?

     ক) ২,৫০০ টাকা   

     খ) ৩,০০০ টাকা

     গ) ৪,৫০০ টাকা   

     ঘ) ৫,০০০ টাকা

২৯।  একটি সম্পত্তি ১,০০,০০০ টাকায় ক্রয় করা হয়। ভগ্নাবশেষ মূল্য ১০,০০০ টাকা। আয়ুষ্কাল ১০ বছর। ক্রমহ্রাসমান পদ্ধতিতে অবচয়ের হার কত হবে?

     ক) ১০%     খ) ১৫%     গ) ১৮%    

     ঘ) ২০%

৩০।  একটি সম্পত্তি ৪০,০০০ টাকায় ক্রয় করা হয়। ২৫% হারে অবচয় ধার্য করা হয়। ক্রমহ্রাসমান জের পদ্ধতিতে  দ্বিতীয় বছরের অবচয় কত?

     ক) ৫,৬২৫ টাকা    খ) ৭,৫০০ টাকা

     গ) ১০,০০০ টাকা   ঘ) ১৫,০০০ টাকা

৩১।  একটি সম্পত্তির ক্রয়মূল্য ৬০,০০০ টাকা, অবচয়ের হার ক্রমহ্রাসমান পদ্ধতিতে ১০%, তৃতীয় বছর শেষে মেশিনটির অবশিষ্ট মূল্য কত?

     ক) ৪২,০০০ টাকা   খ) ৪৩,৭৪০ টাকা

     গ) ৪৫,০০০ টাকা   ঘ) ৫০,০০০ টাকা

৩২।  ১ জানুয়ারি ২০০৯ তারিখে একটি মেশিন ক্রয় করে ১০% হারে সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করা হয়েছিল। মেশিনটির ভগ্নাবশেষ মূল্য নির্ধারণ করা হয়েছিল ৫,০০০ টাকা। ২০১৩ সালে মেশিনটির ওপর ৭,৫০০ টাকা অবচয় ধার্য করা হলে মেশিনটির ক্রয়মূল্য কত ছিল?

     ক) ৭০,০০০ টাকা   খ) ৭৫,০০০ টাকা

     গ) ৮০,০০০ টাকা   ঘ) ৮৫,০০০ টাকা

৩৩।  ৩,০০,০০০ টাকায় একটি মেশিন ক্রয় করে তিন বছর যাবৎ ২০% হারে ক্রমহ্রাসমান পদ্ধতিতে অবচয় ধার্যের পর ১,৪০,০০০ টাকায় বিক্রয় করা হয়। বিক্রয়জনিত লাভ-ক্ষতির পরিমাণ কত?

     ক) ৩,৬০০ টাকা   

     খ) ৭,২০০ টাকা

     গ) ১০,৮০০ টাকা   ঘ) ১৩,৬০০ টাকা

৩৪।  মি. হিমেল ০১-০১-২০১১ তারিখে একটি মেশিন ক্রয় করে ২০% হারে সরলরৈখিক পদ্ধতিতে অবচয় ধার্য করে। ৩১-১২-২০১৩ তারিখে সম্পত্তিটির অবচয় ২০,০০০ টাকা হলে সম্পত্তির ক্রয়মূল্য কত ছিল?

     ক) ১,০০,০০০ টাকা খ) ১,৫০,০০০ টাকা

     গ) ২,০০,০০০ টাকা ঘ) ২,৫০,০০০ টাকা

৩৫।  মি. মামুন লিমিটেড ২০,০০০ টাকায় একটি আসবাবপত্র ক্রয় করে। ভগ্নাবশেষ মূল্য ৫,০০০ টাকা এবং ব্যাবহারিক জীবনকাল ৫ বছর। বর্ষসংখ্যা সমষ্টি পদ্ধতিতে চতুর্থ বছরের অবচয় কত হবে?

     ক) ১,০০০ টাকা   

     খ) ২,০০০ টাকা

     গ) ৩,০০০ টাকা   

     ঘ) ৪,০০০ টাকা

৩৬।  ২০০৮ সালের ১ জুলাই মি. মাঈন ২২,০০,০০০ টাকায় একটি কয়লা খনি ইজারা নেন। খনি থেকে ১,০০,০০০ কেজি কয়লা উত্তোলিত হবে বলে ধারণা করেন। ২০১৩ সালে ১,৮০০ কেজি কয়লা উত্তোলিত হলে ওই বছরের অবচয় কত?

     ক) ২০,০০০ টাকা   খ) ২৫,০০০ টাকা

     গ) ৩০,০০০ টাকা   ঘ) ৩৯,৬০০ টাকা

 

বহু নির্বাচনী প্রশ্নের উত্তর : ১৮. খ ১৯. ক ২০. খ ২১. গ ২২. খ ২৩. খ ২৪. ক ২৫. খ ২৬. গ ২৭. খ ২৮. ক ২৯. ঘ ৩০. খ ৩১. খ ৩২. গ ৩৩. ঘ ৩৪. ক ৩৫. খ ৩৬. ঘ।



সাতদিনের সেরা