kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

অ নু ধা ব ন মূ ল ক প্র শ্ন

অষ্টম শ্রেণি - বাংলা

আতাউর রহমান সায়েম, সহকারী শিক্ষক, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল, ঢাকা

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অষ্টম শ্রেণি - বাংলা

পদ্য

বাবুরের মহত্ত্ব

কালিদাস রায়

[পূর্ব প্রকাশের পর]

৫।        ‘সারা উত্তর ভারত আসিল বিজয়ীর করতলে।’ বলতে কী বোঝানো হয়েছে?

            উত্তর : ‘সারা উত্তর ভারত আসিল বিজয়ীর করতলে।’ এ কথা বলতে মোগল সম্রাট সাম্রাজের রাজ্যবিস্তারকে বোঝানো হয়েছে।

            বাবুর ভারতের মোগল সাম্রাজ্যে প্রতিষ্ঠাতা সম্রাট। তিনি মাত্র ১১ বছর বয়সে মধ্য এশিয়ার সমরখন্দের সিংহাসনে আরোহণ করেন এবং অল্প বয়সেই দুবার সিংহাসন হারান। তারপর তিনি নিজ দেশে ছেড়ে আফগানিস্তানের সিংহাসন অধিকার করেন। পরে দৌলত খাঁ লোদির আহ্বানে ভারতের লোদি বংশীয় শেষ পাঠান-সম্রাট সুলতান ইব্রাহিম লোদিকে পরাজিত করে তাঁর রাজ্য জয় করেন। এভাবে একের পর রাজ্য জয় করে তিনি এক বিশাল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। এ বিষয়টি বোঝাতেই কবি প্রশ্নোক্ত কথাটি বলেছেন।

৬।        ‘কুর্তার তলে কৃপাণ লুকায়ে ঘুরিছে সে পথে পথে।’— কেন?

            উত্তর : জামার নিচে তলোয়ার লুকিয়ে রেখে রণবীর চৌহান নামের এক রাজপুত যুবক সম্রাট বাবুরকে হত্যা করার জন্য দিল্লির পথে পথে ঘুরছে।

            সম্রাট বাবুর ভারতে মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। তিনি ইব্রাহিম লোদিকে পানিপথের যুদ্ধে পরাজিত ও হত্যা করে দিল্লির সিংহাসনে আরোহণ করেন। পরে রাজপুতনার অন্তর্গত মেবার রাজ্যের অধিপতি রাজা সংগ্রাম সিংহকেও খানুয়ার প্রান্তরে পরাজিত করে সেই রাজ্যও দখল করেন। এতে মেবারের মানুষ তার প্রতি ক্ষুব্ধ হয়। ফলে স্বদেশ প্রেমিক রাজপুত যুবক বাবুরকে হত্যা করে তার দেশের অপমান ঘোচাতে জামার নিচে তলোয়ার লুকিয়ে নিয়ে দিল্লির পথে পথে ঘুরে বেড়ায়।

৭।        ‘শোণিতে তাহার ক্ষালিত করিবে চিতোরের অপমান।’ কথাটির মধ্য দিয়ে কী প্রকাশ পেয়েছে?

            উত্তর : ‘শোণিতে তাহার ক্ষালিত করিবে চিতোরের অপমান।’ কথাটির মধ্য দিয়ে চিতোরের দেশপ্রেমিক যুবক রণবীর চৌহানের ক্ষোভের দিকটি প্রকাশ পেয়েছে।

            বাবুর রাজপুতনার অন্তর্গত মেবার রাজ্যের অধিপতি রাজা সংগ্রাম সিংহকে খানুয়ার প্রান্তরে যুদ্ধে পরাজিত করে তাঁর রাজ্য দখল করেন। এর প্রতিশোধ নিতে এবং চিতোরের অপমান ঘোচাতে রাজপুতনার তরুণ রণবীর চৌহান জামার নিচে তলোয়ার লুকিয়ে দিল্লির পথে পথে ঘুরে বেড়ায়। তার দেশ দখলকারী বাবুরকে সে হত্যা করতে চায়। দিল্লির রাজপথে চলাচলকারী লোকদের ওপর সে তীক্ষ দৃষ্টি রাখে। তাঁকে হত্যা করে চৌহান স্বদেশভূমি চিতোরের অপমান ঘোচাতে চায়।

৮।       ‘বিদেশী পুরুষে রাজপুত বীর চিনিল নিকটে এসে,

            এ যে বাদশাহ স্বয়ং বাবুর পর্যটকের বেশে।’ ব্যাখ্যা করো।

            উত্তর : প্রশ্নোক্ত লাইন দুটিতে রাজপুত বীর চৌহানের কাছে সম্রাট বাবুরের প্রকৃত পরিচয় প্রকাশ পাওয়ার বিষয়টি ফুটে উঠেছে।

            রাজপুত বীর চৌহান তার স্বদেশের অপমানের প্রতিশোধ নিতে সম্রাট বাবুরকে হত্যা করতে চায়। গুপ্ত কৃপাণ নিয়ে সে ঘুরে বেড়ায়। সে একদিন সম্রাট বাবুরকে রাস্তায় ছুটে চলা মত্ত হাতির পায়ের সামনে থেকে একটি শিশুকে উদ্ধার করতে দেখে। মত্ত হাতির সামনে থেকে শিশুর জীবন বাঁচানোর মতো সাহস করতে দেখে সে বিস্মিত হয়। উদ্ধারকারীর কাছে গিয়ে চৌহান দেখল যে সম্রাট বাবুর পর্যটক বেশে জীবনের ঝুঁকি নিয়ে ঐ কাজটি করেছেন। আর এ কারণেই সম্রাট বাবুরের প্রতি রাজপুত বীর চৌহানের শ্রদ্ধায় ভালোবাসায় সিক্ত হয়েছে।



সাতদিনের সেরা